বরগুনায় ইসলামিক উন্নয়ন ব্যাংক কর্তৃকনির্মিত স্কুল কাম সাইক্লোন শেল্টার হস্তান্তর

মো: সানাউল্লাহ রিয়াদ
বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ প্রোগ্রাম-২য় পর্বের আওতায় বাংলাদেশে সিডরে আক্রান্তদের জন্য ইসলামিক উন্নয়ন ব্যাংক কর্তৃক নির্মিত ১ টি স্কুল কাম সাইক্লোন শেল্টার হস্তান্তর কার্যক্রম সম্পন্ন হয়েছে।

সোমবার (১২ ডিসেম্বর) বরগুনা সদর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে (ইউএনও)’র দাপ্তরিক কক্ষে গর্জনবুনিয়া স্কুল অ্যান্ড কলেজ’র অধ্যক্ষ মো: আব্দুল বশির’র হাতে নির্মিত সাইক্লোন শেল্টারের হস্তান্তর পত্র ও চাবি তুলে দেন সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো: কাওছার হোসেন।

এর আগে ইউএনও’র টেবিলেই হস্তান্তর পত্রে স্বাক্ষর সম্পন্ন করে কর্তৃপক্ষ ও ইউএনও কাওছার হোসেন। স্বাক্ষর শেষে ইউএনও কাওছার হোসেন’র হাতে হস্তান্তর পত্র ও চাবি তুলে দেন বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ ইসলামি উন্নয়ন ব্যাংক (প্রোগ্রাম)’র প্রধান পোর্টফোলিও ব্যবস্থাপক আবদুল্লাহ মোহাম্মদ সাঈদ। তাঁর সাথে উপস্থিত ছিলেন, বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ ইসলামি উন্নয়ন ব্যাংক (প্রোগ্রাম)’র কর্মসূচী সমন্বয় অফিস’র কান্ট্রি কোঅর্ডিনেটর মোঃ আরিফ শহিদ, বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ প্রোগ্রাম’র সমন্বয়ক ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর’র সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার মোহাম্মাদ রেজাউল করিম, সদর উপজেলা প্রেকৌশলী মো: সাইফুল ইসলামসহ এর সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

গর্জনবুনিয়া স্কুল অ্যান্ড কলেজ কাম সাইক্লোন শেল্টারটির প্রথমতলার ক্ষেত্রফল ৫৭৪.৩৭ বর্গ মিটার, দ্বিতীয়তলা ৩৬৯.৭৭ বর্গ মিটার, তৃতীয়তলা ৪৬২.১২ বর্গ মিটার, ছাদের ফ্লোর ৪৮৭.৬২ বর্গ মিটার, র‌্যাম্প ৫৯.৯২ বর্গ মিটার ও প্রথমতলার উচ্চতা ৪.৮+১.২=৬.০ মিটার। শেল্টারটিতে ঘূর্ণিঝড় চলাকালীন ধারণক্ষমতা ২০০০ জন, গবাদি পশুর ধারণ ক্ষমতা ৫০০ টি। শেল্টারটিতে ক্লাশ করারর জন্য রয়েছে ৬ টি ক্লাশ রুম। এতে শিক্ষার্থী বসতে পারবে ২৪০ জন। প্রধান শিক্ষক’র রুম-১টি, শিক্ষকবৃন্দের রুম-১টি, জরুরী চিকিৎসা কক্ষ-১টি, জরুরী খাদ্য সংগ্রহ কক্ষ-১টি। শেল্টারটিতে ৬ মিটার সহনশীল ঢেউয়ের সর্বোচ্চ উচ্চতা ও প্রতি ঘন্টায় ২৬০ কিলোমিটার সহনশীল বাতাসের সর্বোচ্চ গতি রুখতে পারবে। এছাড়াও রয়েছে সোলার পাওয়ার সিস্টেম। যার প্যানেলের ধারণ ক্ষমতা= ২.৫ কিলোওয়াট পাওয়ার, ইনভার্টার= ১৪০০ ভোল্ট- অ্যাম্পিয়ার, ব্যাটারি ব্যাকআপ= ৬ ঘন্টা, বাতির সংখ্যা= ৪৬ ও পাখার সংখ্যা= ৯টি। বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থায় রয়েছে ১১০০০ লিটার ধারণ ক্ষমতার ট্যাংকি। যথেস্ট আসবাবপত্রসহ রয়েছে স্কাইলাইট ৮টি।

উল্লেখ্য, এই কর্মসূচির ১ম পর্বে মোট ১৭২টি স্কুল কাম সাইক্লোন শেল্টার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। এই কর্মসূচির ২য় পর্বের অধীনে মোট ১৩টি স্কুল কাম সাইক্লোন শেল্টারের মধ্যে ১টি এই অনুষ্ঠান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.