বরগুনার নতুন জেলা প্রশাসক মোহা: রফিকুল ইসলাম


স্টাফ রিপোর্টার :

বরগুনায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্প মাল্য অর্পণ করে প্রথম কর্মদিবস শুরু করেন নবাগত জেলা প্রশাসক মোহা: রফিকুল ইসলাম। সোমবার (৩১ জুলাই) সকাল ১০টার দিকে কালেকক্টরেট চত্ত্বরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মুজিব অঙ্গনে পুষ্পমাল্য অর্পন করেন। বরগুনা জেলায় মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিম্ভম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় জেলা প্রশাসনের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে নবাগত জেলা প্রশাসক সুবর্ণজয়ন্তী সম্মেলন কক্ষে বরগুনা জেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মতবিনিময় সভা করেন। অতিরিক্ত জেলা প্রশাসক শুভ্রা দাসের সঞ্চালনয় মতবিনিময় সভায় জেলা প্রশাসক মোহা: রফিকুল ইসলাম বলেন, বরগুনার উন্নয়নের জন্য আমি কাজ করবো, এখন থেকে আমি নিজেকে এই জেলার মানুষ হিসেবে মনে করি। সেবাগ্রহীতাদের সেবাপ্রদানের জন্য আমি আপ্রাণ চেষ্টা করবো। সভায় তিনি কর্মকর্তা ও কর্মচারীদের উদ্দেশ্য করে বলেন, এ জেলার মানুষকে সহজ ও হয়রানী মুক্ত সেবাদান করতে হবে এবং প্রত্যন্ত অঞ্চলের সেবাগ্রহণ করতে আসা মানুষদের দ্রুত সেবা নিশ্চিত করতে হবে।

মো. রফিকুল ইসলাম ১৯৭৪ সালের ১০ নভেম্বর কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলার ধরমপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। তার বাবা মোঃ মহসিন আলী, মাতা মোসাম্মত রিজিয়া খাতুন।

তিনি ১৯৯০ সালে কুষ্টিয়ার ধরমপুর উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে ১ম বিভাগে এসএসসি এবং ১৯৯২সালে কুষ্টিয়া সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে কৃতিত্বের সাথে এইচএসসি পাস করেন। অতঃপর ১৯৯৭ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিজ্ঞান বিষয়ে ১ম শ্রেণী পেয়ে স্নাতক এবং ১৯৯৯ সালে একই বিষয়ে থিসিসসহ ১ম শ্রেণীতে ১ম হয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। মো. রফিকুল ইসলাম ২০০৫ সালে ৪ জুলাই বিসিএস (প্রশাসন) ক্যাডারে ২৪তম ব্যাচে ১ম স্থান অধিকার করে সহকারী কমিশনার হিসেবে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে যোগদান করেন।

তিনি ২০০৮ সালে ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনারের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২০০৯ সালে সহকারী কমিশনার (ভূমী) হিসেবে ঢাকা জেলার তেজঁগাও সার্কেলে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। রফিকুল ইসলাম ২০১০ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার মেলবর্ন ইউনির্ভাসিটি থেকে পাবলিক পলিসি এবং ম্যানেজমেন্ট বিষয়ে উচ্চতর শিক্ষা সম্পন্ন করেন। অস্ট্রেলিয়া থেকে ফিরে ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সিনিয়র সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০১২ সাল থেকে ১০১৬ সাল পর্যন্ত পিরোজপুর জেলার কাউখালী উপজেলা নির্বাহী অফিসার, টাঙ্গাইল জেলার কালিহাতি উপজেলা নির্বাহী অফিসার এবং কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলায় জনবান্ধব উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছন।

২০১৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সিঙ্গাপুরে ফাস্ট সেক্রেটারী হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ে উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। প্রশাসন ক্যাডারের এই দক্ষ কর্মকর্তা বর্ণাঢ্য কর্মজীবনের ধারাবাহিকতায় মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদ জেলা প্রশাসক হিসেবে বরগুনায় পদায়িত হয়েছেন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.