বরগুনা পৌরসভা যেনো সবুজের সমারোহ


এম.এস রিয়াদ

“সাদা রং দিয়ে তুমি মনখানি এঁকো, সবুজকে সাথী করে তারুণ্যে থেকো।” সবুজ মানেই এক টুকরো বাংলাদেশ। সবুজ মানেই বিস্তির্ন জোড়া দোল খেলা এক দেশ। যে দেশের বুক জোড়া রয়েছে লাল সবুজের গৌরব। রয়েছে এক সবুজের সমারোহ। দীর্ঘপথ জুড়ে বিস্তৃত সবুজের বেষ্টনী। নেই কালো ধোঁয়ার কোনো স্পর্শ। বৃষ্টির পানিতে রূপ তাদের উপচে উঠেছে। এক প্রান্ত থেকে তাকালে চোখ যতদূর যায়; সবটাই কেবল সবুজ দিয়ে ঘেরা। এ যেন এক মন জুড়ানো পাহাড়ী খেলা। তবে এটা কোন পাহাড় নয়। ছবিটির দৃশ্যতে যতদূর দেখা যাচ্ছে, সবটাই বরগুনা পৌর শহরের মূল সড়কের মাঝখানে থাকা আইলেনে রোপন করা উয়িপিং গাছ।

সাবেক বরগুনা পৌর মেয়র মোঃ শাহাদাত হোসেন পৌরসভার প্রধান সড়কে সৌন্দর্য ফুটিয়ে তুলতে এমন উদ্যোগ নিয়েছিলেন। এটি একটি চিরসবুজ বৃক্ষ। এ গাছটি কেবল শোভাবর্ধনকারীই নয়, বরং গাছটি বড় হলে ভাল খুঁটি পাওয়া যায়। বড় গাছের কাঠ থেকে আসবাবপত্রও তৈরী হয়।

এই গাছ রোপনের উপযুক্ত সময় বর্ষাকাল। তবে শীতকালের পরেও রোপন করা যায়। উয়িপিং গাছটিতে পাতাগুলো বেশ লম্বা হয়ে নিচের দিকে নুয়ে থাকলেও মূল গাছটি অনেক লম্বা হয়ে তার সৌন্দর্য বিকশিত করে পথচারীদের মন কেড়ে নেয়। দেখতে পুরো লম্বা একটি ট্রেনের ন্যায়। রিক্সা কিংবা হেঁটে যেতে যেতে এর সৌন্দর্য উপভোগ করে সকলেই। শহরের অপ্রত্যাশিত ধূলোকে মারিয়ে এমন সৌন্দর্য ফুটিয়ে বরগুনা শহর হোক প্রতিটি মানুষের বাসযোগ্য ভূমি। দেশের বুকে দৃষ্টিনন্দন হয়ে থাকবে, এমনটাই প্রত্যাশা বরগুনা পৌর বাসীর।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.