বরগুনায় বেগম রোকেয়া দিবস পালিত


স্টাফ রিপোর্টার

আন্তার্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদ্যাপন উপলক্ষ্যে “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রম বিষয়ক আলোচনা সভা, র‌্যালি ও জয়িতাদের সংবর্ধনা দেয়া হয়েছে।

“শেখ হাসিনার বারতা, নারী পুরুষ সমতা” ও “সবার মাধে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি” এ শ্লোগানকে সামনে রেখে বরগুনা জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে শুক্রবার (০৯ ডিসেম্বর) সকাল ১০ টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করে শহরের কয়েকটি সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ের তৃতীয় তলায় “সুবর্ণজয়ন্তী” হল রুমে আলোচনা সভা ও জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠানে মিলিত হয়।


আলোচনা সভার প্রধান অতিথির বক্তৃতা করেন, জেলা প্রশাসক হাবিবুর রহমান। এতে সভাপতিত্ব করেন, মহিলা বিষয়ক অধিদপ্তর’র উপ-পরিচালক মেহেরুন নাহার মুন্নি।

বিশেষ অতিথির বক্তৃতা করেন, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) এস এম তারেক রহমান, বরগুনা সরকারি কলেজ’র অধ্যক্ষ প্রফেসর ড. মতিউর রহমান, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ও পৌর কাউন্সিলর হোসনেয়ারা চম্পা, সনাক’র সাবেক সভাপতি আলহাজ্ব আ: রব ফকির, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আ: রশিদ মিয়া।

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফয়সাল আহমেদ ও সদর উপজেলা নির্বাহী অফিসার মো: কাওছার হোসেন।

আলোচনা সভার সঞ্চালনা করেন, বরগুনা কালেক্টরেট স্কুল এন্ড কলেজ’র শিক্ষক তারিক বিন আনসারী সুমন।


অনুষ্ঠানে মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালনায় কিশোর-কিশোরী ক্লাব’র সদস্যরা একটি দলীয় সংগীত পরিবেশন করেন।


আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, একজন রোকেয়া বেগম যেভাবে নিজে এগিয়েছেন, তেমনি এগিয়ে নিয়ে গেছেন দেশের সকল নারীদের। তাঁর বিশেষ এ অবদানে আজ প্রতিটি নারী স্থান করে নিচ্ছেন গুরুত্বপূর্ণ জায়গায়। তবে যে নারীরা আজ অভিষ্ট লক্ষ্যে পৌঁছেছে তাদের পেছনে একজন পুরুষের অবদান অতুলনীয়। ঠিক তেমনি সকল পুরুষের উচিত তার সংসারে থাকা মেয়েটিকে শিক্ষিত করে গড়ে তুলে দেশের নামকে উজ্জ্বলতায় পৌঁছে দিতে সহযোগিতা করা।


আলোচনা শেষে জেলা ও উপজেলা পর্যায়ে মোট ১০ জনকে শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা স্মারক ও ক্রেস্ট প্রদান করা হয়।

এদের মধ্যে জেলা পর্যায়ে- সফল জননী নারী হিসেবে বামনা উপজেলার চালিতাবুনিয়া গ্রামের মোসা: বিলকিস বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী আমতলী উপজেলার নতুন বাধঘাট এলাকার জাহানারা বেগম, শিক্ষা ও চাকুরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী বরগুনা পৌরসভার কলেজ ব্রাঞ্চ রোড এলাকার হাছিনা বেগম, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী সদর উপজেলার গৌরিচন্না ইউনিয়নের পূর্ব ধূপতি গ্রামের মোসা: দুলু বেগম ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী বেতাগী উপজেলার খোন্তা কাটা গ্রামের মোসা: সাহেরা বেগম।

উপজেলা পর্যায়ে- অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী সদর উপজেলার গৌরিচন্না ইউনিয়নের পূর্ব ধূপতি গ্রামের মোসা: দুলু বেগম, শিক্ষা ও চাকুরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী বরগুনা পৌরসভার কলেজ ব্রাঞ্চ রোডের হাছিনা বেগম, সফল জননী নারী সদর উপজেলার চরকগাছিয়া গ্রামের মোসা: সালেহা খাতুন, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী সদর উপজেলার গৌরিচন্না ইউনিয়নের খাজুরতলা গ্রামের মোসা: তানিয়া আক্তার ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী পৌর শহরের রাসেল স্কয়ার এলাকার বেবি দাস।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.