বরগুনার পাথরঘাটায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার

“একটাই পৃথিবী: প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” এই শ্লোগানকে সামনে রেখে বরগুনার পাথরঘাটায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

পিকেএসএফ’র সহযোগিতায় ও সংগ্রাম’র উদ্যোগে ৫ জুন বেলা ১০ টার দিকে পাথরঘাটা পদ্মা সাইক্লোন শেল্টার থেকে স্থানীয়গণ্যমান্য ব্যক্তি, যুবসমাজ প্রতিনিধি, সাংবাদিক, স্থানীয় সরকার প্রতিনিধি ও প্রবীণদের উপস্থিতিতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। পদ্মাবাজার প্রদক্ষিণ শেষে র‌্যালিটি পূণরায় পদ্মা সাইক্লোন শেল্টারে এসে শেষ করে আলোচনা সভায় মিলিত হয়।

পদ্মা সাইক্লোন শেল্টারে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগ্রাম বাস্তবায়িত এসইপি প্রজেক্ট’র প্রজেক্ট ম্যানেজার মো. ইউসুফ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাথরঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ফাতেমা পারভীন, পাথরঘাটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো.আলমগীর হোসেন, পাথরঘাটা প্রেসক্লাব সভাপতি চৌধূরী মোহাম্মদ ফারুক।

দিবসের উপর তাৎপর্য তুলে ধরে ধারণাপত্র পাঠ করেন সংগ্রাম’র পরিচালক (প্রশিক্ষণ) মো. মাসউদ সিকদার। এসইপি প্রকল্প সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন, প্রকল্পের পরিবেশ কর্মকর্তা মো. আরাফাত ইসলাম।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রথম আলো’র উপজেলা প্রতিনিধি আমীন সোহেল, লেখক ও সাংবাদিক শফিকুল ইসলাম খোকন, এসএমসি সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন, কামাল হোসেন, পরিবেশকর্মী মো. হিরু, প্রমুখ।

শুটকি প্রক্রিয়াজাত করণে ক্ষুদ্র-উদ্যোক্তা কর্তৃক আধুনিক ও পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিষমুক্ত শুটকি উৎপাদন ও বাজারজাতকরণের উদ্যোগ বাস্তবায়নে পিকেএসএফ’র সহযোগিতায় সংগ্রাম শুটকিনির্ভর পাথরঘাটা উপজেলায় সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (ঝঊচ)’র আওতায় “বাংলাদেশের দক্ষিণের উপকূলীয় অঞ্চলের ক্ষুদ্র উদ্যোক্তা পর্যায়ে পরিবেশবান্ধব বিষমুক্ত ও নিরাপদ শুঁটকি উৎপাদন ও বাজারজাতকরণ” প্রকল্প বাস্তবায়ন করছে। এর সাথে জড়িত শুটকি মালিক, শ্রমিক, পরিবেশ ঝুঁকিতে অবস্থানরত সাগরঘেঁষা সাধারণ মানুষ ও বিভিন্ন শ্রেণিপেশার প্রায় দুইশত অংশগ্রহনকারি এই র‌্যালি ও আলেচনা সভায় উপস্থিত ছিলেন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.