বছরব্যাপী গাছ লাগানো অভিযান পরিচালনা করতে হবে-অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, এমপি


এম.এস রিয়াদ

বছরব্যাপী গাছ লাগানো অভিযান পরিচলানা করতে হবে বলে মন্তব্য করেছেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

তিনি বলেন- যত বেশি গাছ লাগানো হবে ততো বেশি নিরাপদে থাকবে সৃষ্টিকূল। তিনি আল কোরআন ও হাদিস থেকে বলেন একজন মানুষ হিসেবে সৃষ্টিকর্তার প্রতি, মানুষের প্রতি এবং সৃষ্টির প্রতি দায়িত্ববান হতে হবে। থাকতে হবে গাছের প্রতি প্রেম। ফলজ ও বনজ গাছ আমাদের বেঁচে থাকার অন্যতম অবলম্বন। এ গাছ থেকেই আমরা অক্সিজেন গ্রহন করে থাকি। বেশি করে গাছ লাগানোর ব্যাপারে মায়েদের সাথে বন বিভাগের আলোচনায় বসতে হবে। কেননা একজন মা-ই পারে গাছ লাগানোর ব্যাপারে অতি যতœবান হতে।

তিনি তাঁর বক্তৃতায় আরো বলেন- গাছের দাম কমাতে হবে, প্রয়োজেন সরকার ভর্তুকি দিবে। তবুও বেশি করে গাছ লাগাতে হবে। এ অঞ্চলে যথেস্ট পানি রয়েছে। তাই গাছের কম পরিচর্যায় ফলন ভালো পাওয়া যায়। পর্যটন কেন্দ্রীক এ অঞ্চলে বেশি করে গাছ লাগালে উন্নত হবে পর্যটন কেন্দ্রগুলো। এক্ষেত্রে সাত দিন নয়, প্রয়োজনে মাসব্যাপী বৃক্ষমেলার আয়োজন করতে হবে। বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

“গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২৩ শুরু হয়েছে। জেলা প্রশাসন ও বন বিভাগ’র আয়োজনে ১৬ আগস্ট থেকে ২২ আগস্ট পর্যন্ত বরগুনা শহরের প্রাণকেন্দ্র সিরাজ উদ্দিন সড়ক, উকিল পট্টিতে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ৭ দিনব্যাপী এ বৃক্ষরোপণ ও বৃক্ষমেলা অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসক মোহা: রফিকুল ইসলাম’র সভাপতিত্বে ও বরগুনা সনাক’র ইয়েস সদস্য ইমরান হোসেন’র সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোঃ জাহাঙ্গীর কবির, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ মোজাম্মেল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি) ফয়সাল আহমেদ, পটুয়াখালী উপকূলীয় বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা উপ বন সংরক্ষক মো: সফিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান মো: মনিরুল ইসলাম, জেলা এনজিও ডেভেলপমেন্ট ফোরাম’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোতালেব মৃধা, বরগুনা প্রেসক্লাব’র সভাপতি অ্যাড. সঞ্জিব দাস ও হোসনেয়ারা হসি।

আলোচনা শেষে আমতলী উপজেলায় রাস্তার পাশে গাছ লাগিয়ে তার পরিচর্যা করা ৫০ জন উপকারভোগীকে ৪৩ হাজার ৩৫৫ টাকা করে সর্বমোট ২১ লক্ষ ৬৭ হাজার ৭৫০ টাকার চেক বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ।

পরে ৩০টি ফলজ ও বনজ গাছের স্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ। বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা প্রাঙ্গণে প্রতিদিন সন্ধ্যায় স্থানীয় বিভিন্ন শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.