পাসপোর্ট গ্রহীতাদের হয়রানি করায় বরগুনার সহকারী পরিচালক রাশেদুলকে আদালতে তলব

স্টাফ রিপোর্টার

পাসপোর্ট গ্রহীতদের হয়রানী করায় বরগুনা পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক রাশেদুল ইসলামকে জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তলব করা হয়েছে।

আজ বুধবার (০৩ মে) আদালতের ম্যাজিস্ট্রেট মো. নাহিদ হোসেন এই আদেশ দেন।

ম্যাজিস্ট্রেটের আদেশের বরাত দিয়ে আদালতের বেঞ্চ সহকারী মো. মবিনুর রহমান জানান, গত ২ মে মো. জহিরুল ইসলাম নামের একজন সেবাগ্রহীতা পাসপোর্ট নবায়নের আবেদন করেন। তা সংশোধনের জন্য কোর্ট এফিডেভিড দিতে হবে বলে আবেদনটি ফেরত দেন সহকারী পরিচালক রাশেদুল ইসলাম।

জহিরুল ইসলামের ভাষ্য, তিনি ছাড়াও এমন আরও অনেক সেবাগ্রহীতাকে এফিডেভিডের জন্য পাসপোর্ট অফিস থেকে আদালতে পাঠানো হয়। কিন্তু ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের নির্দেশনা অনুসারে তা করার প্রয়োজন নেই। তিনি আদালতে এফিডেভিড করতে গেলে এই শাখার ম্যাজিস্ট্রেট মো. নাহিদ হোসেনের নজরে আসে বিষয়টি।’

আদেশে ম্যাজিস্ট্রেট বলেন, ‘জহিরুল ইসলামের পাসপোর্ট নবায়নের দরখাস্তে সহকারী পরিচালক কোর্ট এফিডেভিট দিতে হবে মন্তব্য করলেও সার্কুলার অনুযায়ী এফিডেভিটের প্রয়োজন নাই। পাসপোর্ট অধিদপ্তরের পরিপত্র অনুযায়ী কিছু কিছু ক্ষেত্রে এফিডেবিট প্রয়োজন নাই। সেক্ষেত্রে সেবা প্রার্থীদের হয়রানি করা পাসপোর্ট অধিদপ্তরের সার্কুলারের সুস্পষ্ট লংঘন। এ ছাড়া দেশে পাসপোর্টের জন্য আবেদনকারীদের এনআইডিতে দেওয়া তথ্য অনুযায়ী পাসপোর্ট প্রদান সংক্রান্ত পরিপত্র জারি আছে।

তাই এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর কেন নির্দেশ প্রদান করা হবে না- তা জানতে চেয়ে আগামী ১০ মে ম্যাজিস্ট্রেটের সামনে সশরীরে হাজির হয়ে রাশেদুল ইসলামকে লিখিত ব্যাখ্যা দেওয়া নির্দেশ দেন মো. নাহিদ হোসেন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.