নানা অনিয়মে জর্জরিত আমতলীর তিন ইটভাটাকে লাখ টাকা অর্থদন্ড

স্টাফ রিপোর্টার

বরগুনা জেলার আমতলী উপজেলায় অভিযান চালিয়ে তিন ইটভাটাকে ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলের দিকে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) নাজমুল ইসলাম এ অর্থদন্ড প্রদান করেন। একইসঙ্গে সাত দিনের মধ্যে ইটভাটা থেকে করাতকল অপসারণের নির্দেশ দেন।

জানা গেছে, আমতলী উপজেলার এডিবি, মৃধা, ফাইভ স্টার, এমকেএস, এইচআরটি, এসএসবি ও এমসিকে নামে সাতটি ড্রাম চিমনি ইটভাটা রয়েছে। এসব ভাটায় কাঠ দিয়ে অবৈধভাবে ইট পোড়ানো হচ্ছে। মালিকরা পরিবেশ নিয়ন্ত্রণ আইন অমান্য করে করাতকল বসিয়ে গ্রাম ও বন থেকে বিভিন্ন প্রজাতির গাছ এনে ইটভাটায় পোড়াচ্ছেন। এতে বিঘিœত হচ্ছে পরিবেশ। ইটভাটার কালো ধোঁয়ায় পরিবেশ দূষিত হয়ে গাছপালা মরে যাচ্ছে। ইটভাটা সংলগ্ন গ্রামগুলো বসবাসের অনুপোযোগী হয়ে পড়েছে।

মঙ্গলবার বিকেলে আমতলী উপজেলা ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) নাজমুল ইসলাম রায়বালা গ্রামের এডিবি, মৃধা ও ফাইভ স্টার নামে তিনটি ইটভাটায় অভিযান চালায়। এ সময় ওই তিন ইটভাটার মালিককে ১ লাখ ৭০ হাজার টাকা অর্থদন্ড করা হয়। একইসঙ্গে ৭ দিনের মধ্যে তাদের ইটভাটা থেকে করাতকল অপসারণের নির্দেশ দেওয়া হয়।

আমতলী উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) নাজমুল ইসলাম বলেন, ইটভাটা প্রস্তুুত ও ভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩ অনুসারে তিন ইটভাটাকে ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে ৭ দিনের মধ্যে ইটভাটা থেকে করাতকল অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.