বরগুনায় জাতীয় আইনগত সহায়তা দিবস অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টারঃ

“বিনা খরচে নিন আইনি সহায়তা শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা” এই প্রতিপাদ্যকে নিয়ে বরগুনায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দিবসটি উদযাপন উপলক্ষে জাতীয় আইনগত সহায়তা সংস্থা, বরগুনা জেলা কমিটির উদ্যোগে বরগুনা বিচার বিভাগ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচির অংশ হিসেবে এ দিন সকাল ৮টায় বরগুনা অগ্নিঝরা ৭১ প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বরগুনা জেলা জজ আদালত চত্বরে গিয়ে শেষ হয় পরে বরগুনা দায়রা জজ আদালতের স্বর্গীয় জগন্নাথ পাঁড়ে স্মৃতি মঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় জেলা আইনগত সহায়তা কমিটির সভাপতি ও সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ আনিসুর রহমান সভাপতিত্ব করেন।

এ সময় বক্তব্য রাখেন, অতিঃ জেলা ও দায়রা জজ এফ এম মেজবাহ উল হক, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ মাহবুব আলম,অতিঃ জেলা ম্যাজিস্ট্রেট শুভ্রা দাস, পুলিশ জাহাঙ্গির মল্লিক, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের জজ মোঃ হাফিজুর রহমান সহ র‌্যালিতে সিনিয়র জজগণ, বিচারকগণ, আইনজীবীসহ বিভিন্ন মানবাধিকার কমিশনের সদস্যরা অংশ গ্রহণ করেন।

উল্লেখ্য, দরিদ্র ও অসহায় বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তার লক্ষ্যে সরকার ২০০০ সালে আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ নামে একটি আইন প্রণয়ন করে। আইনের আওতায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা করা হয়। ২০০৯ সাল থেকে এই কার্যক্রম ব্যাপকভাবে শুরু হয়। দরিদ্র অসহায় মানুষকে আইনি সেবা দিতে দেশের প্রতিটি জেলায় জেলা ও দায়রা জজকে চেয়ারম্যান করে একটি করে জেলা লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.