আমদানী নির্ভরতা কমিয়ে এনে নিজ দেশে উৎপাদন বাড়াতে হবে- যুগ্ম সচিব


মো: সানাউল্লাহ্ রিয়াদ :

কৃষকের অর্থনৈতিক সমৃদ্ধি হলে অর্থনৈতিক সমৃদ্ধি হবে দেশ। তাই সরকারি ও বেসরকারিভাবে প্রনোদনার মাধ্যমে কৃষককে সূর্যমুখী চাষে উদ্বুদ্ধ করতে হবে। তাহলে সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী ভোজ্য তেল ৪০ শতাংশ আমদানী নির্ভরতা কমিয়ে আনা সম্ভব হবে। এক্ষেত্রে সূর্যমুখী চাষে প্রয়োজন কৃষককে উদ্বুদ্ধ করা। কৃষক উদ্বুদ্ধ হলে কৃষিতে আসবে এক অভাবনীয় বাম্পার ফলন।

শনিবার (২৭ এপ্রিল) দুপুর ১২ টার দিকে বরগুনা সদর উপজেলার নলী আজগরকাঠী এলকায় এসিআই সীড কর্তৃক বাজারজাতকৃত হাইব্রিড সূর্যমুখী বীজ হাইসান-৩৬ এর মাঠ দিবসে প্রধান অতিথির বক্তৃতাকালে বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও বীজ উইং এর ডাইরেক্টর জেনারেল মো: আবু যুবাইর হোসেন বাবলু এসব কথা বলেন। তিনি আরও বলেন- বর্তমান বৈশ্বিক রুপ আবহাওয়ায় তাপমাত্রা ও লবনাক্ততা বৃদ্ধির কারনে আমাদের দক্ষিণাঞ্চলের কৃষি জীবন ও জীবিকা আজ হুমকি স্বরুপ। তাছাড়া বাংলাদেশ মাত্র ১২% ভোজ্য তেল উৎপাদন করতে সক্ষম। বাকি ৮৮% আমদানী নির্ভর। ফলে তেল আমদানীতে প্রচুর বৈদেশিক মুদ্রা ব্যায় করতে হয়।


শস্য নিবিড়তা বাড়ানোর মাধ্যমে দক্ষিণাঞ্চলের কৃষিতে প্রাণ সঞ্চারণের জন্য হাইব্রিড সূয্যমুখী চাষের মাধ্যমে এক যুগান্তকারী পরিবর্তণ আনা সম্ভব। এসিআই লিমিটেড এর বাজারজাতকৃত হাইব্রিড সূর্যমুখী হাইসান-৩৬ স্বল্প মেয়াদী ক্ষড়া ও লবনাক্ততা সহনশীল, যা উপকূলীয় অঞ্চলের প্রতিকূলতা মোকাবেলায় সক্ষম। এর জীবনকাল ১০০-১১০ দিন এবং তেলের পরিমান ৪৬-৪৮ শতাংশ।

ইতোমধ্যে, দক্ষিণাঞ্চসহ সারাদেশে এসিআই সীড এর সূর্যমূখী হাইসান-৪৬ ফসলটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এ জাতের ফসলের মাধ্যমে দক্ষিণাঞ্চলের কৃষকরা ভোজ্য তেল তৈরি করে নিজ দেশের চাহিদা মিটিয়ে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জণ করতে সক্ষম হবে বাংলাদেশ।

এসিআই সীড’র বিজনেস পরিচালক সূধীর চন্দ্র নাথ’র সভাপতিত্বে ও এসিআই সীড এর পোর্টপোলিও ম্যানেজার মো: গোলাম সোবহান এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারন অধিদপ্তর’র অতিরিক্ত পরিচালক ও সরেজমিন উইং মো: সাইফুল আলম, বরগুনার অতিরিক্ত উপপরিচালক (শস্য) এসএম বদরুল আলম, ঢাকা বিএডিসি’র যুগ্ম পরিচালক (ডাল ও তেল বীজ বিভাগ) অচিন্ত্য কুমার দাস, মহাব্যবস্থাপক দেব দাস সাহা, বিএআরই’র ডাল গবেষণা বিভাগ’র পরিচালক (গ্রেড-২) ড. মো: সালেহ উদ্দিন, এ্যডভান্টা সীড ইন্টারন্যাশনাল এর কান্ট্রি ম্যানেজার ড. এবিএম জিয়াউর রহমান, সদর উপজেলা কৃষি কর্মকতৃা মো: মোস্তাফিজুর রহমান।

৩৫ কড়া জমির উপরে চাষকৃত এসিআই সীড এর হাইব্রীড সূর্যমুখী হাইসান-৩৬ এর কৃষক মো: বনি আমিনকে মাঠ দিবসের আলোচনা শেষে বাম্পার ফলন ফলাতে সক্ষম হওয়ায় এসিআই’র পক্ষ থেকে পুরস্কার তুলে দেন আমন্ত্রীত অতিথিবৃন্দ।

মাঠ দিবসের আলোচনায় বিশেষ অতিথিদের বক্তব্যে খাদ্য নিরাপত্বা ও পুষ্টি নিশ্চিত করতে সব ধরনের কার্যক্রম হাতে নিয়েছে কৃষি বিভাগ। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে কৃষকদের ভূমিকা অপরিহার্য। তাই কৃষকের উৎপাদিত কৃষিতে বাম্পার ফলনে সব ধরণের সহযোগিতা করতে আহ্বান জানানো হয় সংশ্লিষ্ট সকলকে। সুস্থ্য দেহ আর সুন্দর মন তৈরি করতে চর্বিমুক্ত তেল ব্যবহার করতে সূর্যমুখী চাষীদের সহযোগিতা কামনা করেন আমন্ত্রীত অতিথিরা।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.