গভীর নিম্নচাপ আপডেট ৫

দক্ষিণ আন্দামান সাগর তৎসংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গপোসাগরে একটি নিম্নচাপ সৃ‌ষ্টি হয়েছে।

এটি আরও কিছুটা উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিনত হয়েছে ।আগামী ১২ ঘন্টার ভেতরে ঘূর্ণিঝড়ে রুপ নিতেপারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৫০ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘন্টায় ৫৫ কিলোমিটার যা সর্বোচ্চ দমকা হাওয়া আকারে ৭০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর ঐ স্থানে বেশ উত্তাল আছে।এটি আজ ৭ ই মে সকাল ৯ টা ৫০ মিনিটে মংলা সমুদ্র বন্দর থেকে ১৪২৮ কিলোমিটার দক্ষিণ পূর্ব দিকে অবস্থান করছিলো এটি আরও জোরদার হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতেপারে।

নোট : সিস্টেমটি এখনও দেশের উপকূল থেকে অনেক দুরে থাকায় এর কোন প্রভাব এখনও দেশের উপর পড়েনি। এই সিস্টেম টি কিছু অনুকূল পরিবেশ পেলে আগামী ১২ ঘন্টার ভেতরে ঘূর্ণিঝড় অসনি / আসানি তে পরিনত হতেপারে। আঘাত : এই সিস্টেম টি ঘূর্ণিঝড় রুপে আগামী ১২ বা ১৩ ই মে ভারতের উড়িষ্যা থেকে বাংলাদেশের সাতক্ষীরা এর ভেতরে যেকোনো স্থানে সরাসরি আঘাত করতেপারে।

এর ফলে আগামী ১০ ই মে থেকে ১৫ ই মে পর্যন্ত দেশের অনেক এলাকায় একটানা প্রবল বর্ষন হতেপারে, ফলে নিচু এলাকায় বন্যার পানিতে প্লাবিত হতেপারে ও আবহাওয়া বায়ুচাপের তারতম্যের কারনে সাগর প্রচুর উত্তাল থাকতেপারে।

ঘূর্ণিঝড় আঘাত করার সময় উপকূলীয় নিচু এলাকায় স্বাভাবিক জোয়ারের থেকে বেশি জলোচ্ছ্বাস দ্বারা আক্রান্ত হতেপারে।তাই আগে থেকে প্রয়োজনীয় ব্যাবস্থা নিয়ে রাখা ভালো।

নোট : বঙ্গপোসাগর দ্রুত উত্তাল হতেযাচ্ছে, ফলাফল এই সিস্টেম টি না শেষ হওয়া পর্যন্ত, আপনারা কেউ মাছধরা নৌকা বা ট্রলার নিয়ে কেউ সাগরে দয়াকরে যাবেন না।সবসময় আবহাওয়া অধিদপ্তর এর সাথে যোগাযোগ রাখার চেষ্টা করুন।

নোট : বঙ্গপোসাগরে পর্যাপ্ত অনুকূল পরিবেশ থাকায় এই সিস্টেম টি দ্রুত শক্তিশালী ঘূর্ণিঝড়ে রুপ নিতেপারে। বাংলাদেশ ঘূর্ণিঝড় পর্যবেক্ষণ টিম ( bcft) এই সিস্টেম টির উপর গভীরভাবে নজর রাখছে,তাই আপনারা সিস্টেম টি সর্বশেষ আপডেট পেতে Bwot weather এর সাথে থাকুন। ০৯ ই মে পর্যন্ত দেশের উপর বিক্ষিপ্তভাবে দমকা হাওয়া সহ বৃষ্টির সম্ভাবনা আছে।তবে দেশের উত্তর অঞ্চলে একটু বেশি বৃষ্টি হতেপারে। ১০ তারিখ দেশের অনেক এলাকায় একটানা বৃষ্টি হতেপারে। সুতরাং আপনারা রোদের কাজ দ্রুত করে ফেলুন।

আপডেট : ৭ ই মে সকাল ৯ টা বেজে ৫৫ মিনিটে। Bwot weather Jessore Bangladesh.

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.