স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারের অংশ হিসেবে থাকতে চান সুভাষ চন্দ্র হাওলাদার

মো: সানাউল্লাহ্ রিয়াদ :

বঙ্গবন্ধুর সুযোগ্য তনয়া বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী এলাকা বরগুনা-২ আসন থেকে নৌকা মার্কার মনোনয়ন প্রত্যাশী সুভাষ চন্দ্র হাওলাদার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারের অংশ হিসেবে থাকতে চান। বরগুনা-২ আসনকে স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে স্মার্ট বরগুনা-২ গড়ে তুলতে চান। এব্যাপারে ‘উদ্ভাবন ও উন্নয়নে তরণরাই গড়বে স্মার্ট বাংলাদেশ’; এমন চিন্তা ও চেতনাকে মাথায় রেখে বরগুনা-০২ আসনকে ঢেলে সাজাবেন সুভাষ চন্দ্র হাওলাদার।

তিনি তার পরিকল্পনায় রেখেছেন বরগুনা-২ আসনের জন্য মৎস্যখাতে উন্নয়ন, বেকারত্ব দূরীকরণ, ডিজিটাল বরগুনা থেকে স্মার্ট বরগুনা, স্বাস্থ্যখাতে উন্নয়ন, ইকো ট্যুরিজম; ব্র্যান্ডিং হরিণঘাটা, অবকাঠামো, শিক্ষাখাত এবং সাম্য ও ন্যায়বিচারের স্মার্ট বরগুনা।

বুধবার (১৯ জুলাই) দুপুর ১২ টার দিকে বরগুনা প্রেসক্লাব কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভাকালে জনপ্রিয়, জননন্দিত জননেতা বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও বরগুনা জেলা আওয়ামী লীগ’র সাবেক সদস্য যুব সমাজের অহংকার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব গণসংযোগ ও স্মার্ট বাংলাদেশের রূপকল্প নিয়ে বরগুনা-০২ (পাথরঘাটা, বামনা ও বেতাগী) সংসদীয় আসনের মনোনয়ন প্রত্যাশী সুভাষ চন্দ্র হাওলাদার তাঁর বক্তৃতায় এসকল প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেলে নির্বাচনে জয়লাভ করে তাঁর নির্বাচনী এলাকা বরগুনা-০২ আসনকে আটটি উন্নয়নের রূপরেখার মধ্যে সাজাবেন। যেখানে থাকবে বাংলাদেশের দ্বিতীয় মৎস্য অবতরণ কেন্দ্র পাথরঘাটার স্থানীয় জেলেদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে সমুদ্র থেকে নিরাপদে মৎস্য আহরণ এবং উপযুক্ত মূল্যে বিক্রয়ের নিশ্চয়তা। প্রয়োজনে মৎস্য গবেষণা প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করে থাইল্যান্ড, মালদ্বীপের মতো দক্ষ ও যুগপোযোগীভাবে গভীর সমুদ্রে মাছ ধরার জন্য জেলেদের প্রস্তুত করা। দূর করা হবে বেকারত্ব; যেখানে বরগুনা-০২ আসনের প্রতিটি ঘরে অন্তত একজনের কর্মসংস্থানের লক্ষ্যে তিন ধরণের পদক্ষেপ গ্রহন করা হবে।

এর মধ্যে স্মার্ট উদ্যোক্তা প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করে যুবসমাজকে তথ্য প্রযুক্তি বিষয়ে দক্ষ করে গড়ে তোলা হবে। বিনামূল্যে তরুণ-তরুণীদের কম্পিউটারে দক্ষ করে তোলার লক্ষ্যে স্বল্প ও দীর্ঘমেয়াদী কোর্সের ব্যবস্থা থাকবে, থাকবে ফ্রিল্যার্ন্সি এর মাধ্যমে ঘরে বসেই আয় কারার পদ্ধতির প্রশিক্ষণ। এই তিন প্রক্রিয়ার মধ্যে থাকবে ইন্টারন্যাশনাল স্কিল ওয়ার্কার প্রশিক্ষণ কেন্দ্র। যেখানে বিশ্বায়নের এ যুগে নিজেকে আধুনিক ও প্রশিক্ষিত কর্মী হিসেবে গড়ে তুলতে বিভিন্ন সার্টিফিকেশন কোর্সে অংশগ্রহণ। জাভা, ওরাকল, ওয়ার্ডপ্রেস কিংবা সি-প্লাস এর পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের মতো মেজর সার্টিফিকেশন কোর্সসমূহ। তৃতীয় প্রক্রিয়ায় থাকবে সরকারি ও বেসরকারি চাকুরি প্রস্তিুতি কেন্দ্র নির্মাণ। যেখানে থাকবে চাকুরি প্রার্থীদের সঠিক দিক-নির্দেশনা ও প্রস্তুতি গ্রহণের ব্যবস্থা।

রূপকল্পের ডিজিটাল বরগুনা থেকে স্মার্ট বরগুনার মধ্যে রয়েছে ইন্টারনেট হটস্পট প্রকল্প, স্মার্ট বরগুনা অ্যাপ এবং বিজনেস ও ডিজিটাল মার্কেট প্লেস। স্বাস্থ্যখাতের মধ্যে রয়েছে টেলিমেডিসিন সেবা, স্মার্ট হেলথ কার্ড এবং নার্সিং ইনস্টিটিউট ও কমিউনিটি ক্লিনিক নির্মাণ। ইকো ট্যুরিজম; ব্রান্ডিং হরিণঘাটায় থাকবে অবকাঠামোগত উন্নয়নের ছোট ছোট কিছু কাজ। থাকছে শিক্ষাখাতে অবহেলিত কাকচিড়ার মাঝের চরে একটি সরকারি প্রাইমারি স্কুল নির্মাণের পরিকল্পনা। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার, আধুনিক লাইব্রেরি ও ডিজিটাল ল্যাব স্থাপনের উদ্যোগ।

অ্যাপস্ এর মাধ্যমে করা হবে সাধারণ মানুষের সাম্য ও ন্যায়বিচারের স্মার্ট বরগুনা। শেখ হাসিনার প্রদত্ত রূপকল্প ২০৪১ অনুযায়ী নারীর ক্ষমতায়ন নিশ্চিৎ করতে নারীর শিক্ষা ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে কার্যকর ও টেকসই পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানান নৌকার মনোনয়ন প্রত্যাশী সুভাষ চন্দ্র হাওলাদার।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রস্তাবগুলো ইতোমধ্যেই গ্রহণ করে নিয়েছে জাতিসংঘ। বৈশ্বিক উষ্ণায়ন ও কার্বন নিঃসরনেল হার নামিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনা অনুসরণ করছে বিভিন্ন দেশ। ভূ-অবস্থানের কারণেই জলবায়ু পরিবর্তণের প্রভাব মোকাবেলায় বেতাগী-বামনা-পাথরঘাটার সমন্বয়ে বরগুনা-০২ আসনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই জলবায়ু পরিবর্তণের প্রভাব মোকাবেলায় এখানে ডাটা মনিটরিং ও গবেষণা সেল গড়ে তোলা হবে বলেও জানান বরগুনা-০২ আসন থেকে নৌকা মার্কার মনোনয়ন প্রত্যাশী গুরুত্বপূর্ণ রূপকল্প তৈরি করা সুভাষ চন্দ্র হাওলাদার।

এ মতবিনিময় সভায় বরগুনা প্রেসক্লাব’র সভাপতি অ্যাড. সঞ্জীব দাস’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাফর হোসেন হাওলাদার’র সঞ্চালনায় বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগ বরগুনা জেলা শাখা’র সভাপতি মো: রেজাউল করিম এ্যাটম, সাধারণ সম্পাদক মো: আবুল কালাম আজাদ, জেলা ছাত্রলীগ’র সভাপতি মো: রেজাউল কবির রেজা ও সাধারণ সম্পাদক তৌশিকুর রহমান ইমরান। এসময় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.