ভোট কেন্দ্রে গিয়ে শিখছে ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি

সিনিয়র রিপোর্টার 

বরগুনার আমতলী পৌরসভার নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ চলছে। তবে ভোট কেন্দ্রে গিয়ে শিখছে এর পদ্ধতি। ভোটারদের তেমন কোন চর্চা না থাকায় ভোটগ্রহণ চলছে ধীরগতিতে। তাই কেন্দ্রের সামনে ভোটারদের লাইনে গিয়ে ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি শেখাতে দেখা গেছে কর্মরতদের।

শনিবার (৯ মার্চ) সকাল থেকে এমনই চিত্র দেখা যায় ২ নম্বর ওয়ার্ডের এ কে স্কুলসহ কয়েকটি ভোটকেন্দ্রে।

ভোটার ও দায়িত্বরত কর্মরতরা জানান, ইভিএম পদ্ধতিতে ভোট চললেও বেশির ভাগ ভোটারই চর্চার অভাবে এ পদ্ধতিতে ভোট দিতে পারছেন না। ফলে ধীরগতিতে চলছে ভোটগ্রহণ। আর তাই ইভিএম পদ্ধতির ডামি মেশিন নিয়ে ভোটারদের লাইনে লাইনে গিয়ে সঠিক পদ্ধতি শেখাচ্ছেন নির্বাচন অফিসের কর্মরতরা। 

বয়োজ্যেষ্ঠ জামিনা বেগম নামে এক ভোটার বলেন, ‘সিল দিয়া ভোট দিতাম আগে। এহন ভোট মেশিনে। মুই তো হ্যা ভালো বুঝি না। পরে ব্যাডারা বুঝাইয়া দেওয়ায় ভোটটা দিতে পারচি।’ 

একে স্কুল ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তা সাইদ মোহাম্মদ ফরহাদ বলেন, ‘এই ভোটকেন্দ্রে মোট ১ হাজার ৬৭৯ জন ভোটার। যার মধ্যে নারী ভোটার ৮৭৯ এবং পুরুষ ভোটার ৮০০ জন। বেলা গড়ালেও ইভিএম পদ্ধতিতে তেমন একটা ভোটগ্রহণ করা যাচ্ছে না। ভোটারদের এই পদ্ধতির চর্চা না থাকায় কিছুটা গতি কম হওয়ায় কেন্দ্রের দায়িত্বরতরা লাইনে দাঁড়ানো ভোটারদের ডামি ইভিএম মেশিনের মাধ্যমে সঠিক পদ্ধতি বুঝিয়ে দিয়েছেন। ভোটগ্রহণ শুরুর প্রথম ঘণ্টায় ১১৪টি ভোটগ্রহণ হলেও ভোটাররা ইভিএম পদ্ধতি বুঝতে পারায় পরবর্তীতে ভোটগ্রহণের গতি বেড়েছে।’  

আমতলী পৌরসভা নির্বাচনে ৯ জন মেয়র, সংরক্ষিত আসনে ৯ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জনসহ মোট ৫৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোট হচ্ছে ইভিএমে। মোট ভোটার ১৫ হাজার ৮৩৯ জন। পুরুষ ভোটার ৭ হাজার ৫৭৮ এবং নারী ভোটার ৮ হাজার ২৫৯ জন। সকাল ৮টায় ভোট শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

বরগুনা জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা আব্দুল হাই আল হাদী জানান, ভোট সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ২ প্লাটুন বিজিবি, ৯০ জন আনসার ব্যাটালিয়ন, র্যাবের ২টি টিম ও পর্যাপ্ত পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.