ফিতরা কি, কেন এবং কাকে দিবে?

আলহাজ্ব হাফেজ মুফতি জাহিদুল ইসলাম বেলালঃ

#সদকাতুল ফিতরা কি?ফিতর বা ফাতুর বলতে সকালের খাদ্যদ্রব্য বোঝানো হয় যা দ্বারা রোজাদারগণ রোজা ভঙ্গ করেন। যাকাতুল ফিতর বলা হয় ঈদুল ফিতর উপলক্ষে গরীব দুঃস্থদের মাঝে রোজাদারদের বিতরণ করা দানকে। রোজা বা উপবাস পালনের পর সন্ধ্যায় ইফতার বা সকালের খাদ্য গ্রহণ করা হয়। সেজন্য রমজান মাস শেষে এই দানকে যাকাতুল ফিতর বা সকালের আহারের যাকাত বলা হয়।

#ফিতরা কেন আদায় করতে হয়? অসহায় প্রতিবেশি ও স্বজনদের জন্য ফিতরা, দান-অনুদান ও উপহার সামগ্রী প্রদান আল্লাহর সন্তুষ্টি পাওয়ারও অন্যতম মাধ্যম। রোজা পালনে কোনোভাবে যদি রোজার আংশিক ক্ষতি, ত্রুটি-বিচ্যুতি হয়; তার সমাধান ও মুক্তির মাধ্যম হচ্ছে- সদাকাতুল ফিতর আদায় করা। যা আমাদের জন্য একান্ত আবশ্যকীয়। রসুল সা. বলেছেন, দুটি কারণে সাদাকাতুল ফিতরকে উম্মতের জন্য অবধারিত করা হয়েছে। এক.অশ্লীল কথা ও অর্থহীন কাজ হতে মাহে রমজানের সাওমকে পবিত্র করার জন্য। দুই. গরিব-মিসকিনদের খাবারের ব্যবস্থা করার জন্য। (সুনানে আবি দাউদ ১৬০৯)

#বাংলাদেশে এ বছরের ফিতরার হারএ বছর বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। শরীয়াহ মতে মুসলমানরা সামর্থ্য অনুযায়ী গম, আটা, খেজুর, কিসমিস, পনির ও যবের যে কোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজার মূল্য ফিতরা হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করতে পারবেন।

# ফিতর কখন আদায় করতে হয়?সাদাকাতুল ফিতর অবশ্যই ঈদের সালাতের জন্য ঈদগাহে যাবার পূর্বেই ফিতর আদায় করে দিতে হবে। অন্যথায় সাদাকাতুল ফিতরের যে পূর্ণ ফজিলত আছে তা পাওয়া যাবেনা।রসুল সা. ঈদগাহে যাবার আগেই সদকাতুল ফিতর আদায় করার নির্দেশ প্রদান করে বলেছেন, যে ব্যক্তি ঈদের নামাজের আগে সদকা আদায় করল, তাই গ্রহণযোগ্য সদকাতুল ফিতর।(সুনানে আবি দাউদ ১৬০৯)

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.