অটিজম শিশুদের প্রতি যত্নশীল হতে হবে -শুভ্রা দাস

মো: সানাউল্লাহ রিয়াদ :
“কেবল আমাদের সমাজ নয়, গোটা বিশ্বে যত অটিজম শিশু রয়েছে, তাদের প্রতি সদয় হতে হবে। থাকতে হবে সহানুভুতি, সহমর্মিতা আর সহযোগিতার হাত। অটিজম শিশুদের প্রতি হতে হবে য্ত্নশীল। তাহলেই এই শিশুদের মধ্যে থাকা এক একটি পারদর্শীতা প্রকাশ পাবে। যে পারদর্শীতা একদিন এই দেশকে বিশ্বের বুকে এক ভিন্নতায় পৌঁছে দিতে সক্ষম হবে।”

১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০২৪ উপলক্ষে বরগুনা জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে র‌্যালি শেষে আয়োজিত আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শুভ্রা দাস প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন।

এসময় বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অবস্) মো: জহুরুল ইসলাম হাওলাদার সরকারের সংশ্লিষ্ট দপ্তর’র দৃষ্টি আকর্ষণ করে বলেন- “মানুষ যেহেতু মরনশীল, তাই এই অটিজম শিশুদের অভিভাবক চিরদিন বেঁচে থাকবেন না। এতে করে ওই শিশুটিকে দেখভাল করার জন্যও কেউ থাকবেন না। সুতরাং সরকারের সংশ্লিষ্ট দপ্তর বৃদ্ধাশ্রম কিংবা এতিমদের ভরণ-পোষণ ও দেখভাল করতে যেভাবে আশ্রম তৈরি করে দিয়েছেন, ঠিক তেমনি এই অটিজম শিশুদের জন্য প্রতিটি জেলা কিংবা বিভাগওয়ারী একটি করে আশ্রম তৈরি করে দিবেন বলে আশা করছি।”

“সচেতনতা-স্বীকৃতি-মুল্যায়ন: শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার (০২ এপ্রিল) দুপুর ১২টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে রমজানকে কেন্দ্র করে স্বল্প পথ হেটে জেলা প্রশাসক কার্যালয়ের সুবর্ণ জয়ন্তী সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোঃ সহিদুল ইসলাম’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ শামীম মিঞা, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবদুল মোতলেব মৃধা, সিপিডিপি’র নির্বাহী পরিচালক জাকির হোসেন মিরাজ, সাংবাদিক মনির হোসেন কামাল।

আলোচনা সভায় অটিজম বিষয়ক একটি তথ্যসমৃদ্ধ সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন- জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ইউসুফ আলী। অটিজম সম্পর্কিত বিভিন্ন তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন- জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র’র প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সঞ্জয় মিস্ত্রী।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.