দুর্নীতি বিরোধী সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে সনাক

স্টাফ রিপোর্টার

“তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার; তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি” এমন স্লোগানকে সামনে রেখে দুর্নীতি বিরোধী সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কাজ করছে বরগুনার সচেতন নাগরিক কমিটি (সনাক)।

এরই ধারাবাহিকতায় বুধবার (২২ মার্চ) দুপুরের দিকে বরগুনা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীদের তথ্য অধিকার আইন সম্পর্কে ধারণা দেওয়া হয়।

তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রয়োগ এবং প্রচার বিষয়ক স্যাটেলাইট ক্যাম্পেইন এর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরগুনা সরকারি মহিলা কলেজ এর অধ্যক্ষ অধ্যাপক মোঃ শাহ আলম হাওলাদার।

সনাক সভাপতি সাংবাদিক মনির হোসেন কামালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মোঃ নাজমুল হোসেন খান, ইয়েস ও কলেজ শিক্ষার্থীরা।

‘স্বাধীনতার স্বপ্ন পূরণে তথ্য অধিকার’ প্রতিপাদ্যে স্যাটেলাইট ক্যাম্পেইনে সনাক সভাপতি সাংবাদিক মনির হোসেন কামাল শিক্ষার্থীদের সামনে তথ্য অধিকার সম্পর্কে বিস্তর আলোচনা করেন। তিনি বলেন, টিআইবির অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি সনাক বরগুনায় প্রতিষ্ঠা লগ্ন থেকে দুর্নীতি বিরোধী বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করা তথ্য প্রত্যাশী ও তথ্য প্রদান কারীর মধ্যে সেতুবন্ধন সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করে আসছে।

তিনি আরো বলেন, তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়ন ও তথ্যের অবাধ প্রবাহ সৃষ্টির লক্ষ্যে বরগুনা জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা থাকেন, ওই কর্মকর্তা বরাবর নির্দিষ্ট ফরম পূরণের মাধ্যমে সহজ ও সংক্ষিপ্ত কথায় প্রাসঙ্গিক সর্বোচ্চ চার থেকে পাঁচটি প্রশ্নের মাধ্যমে জানতে চাইলে অতি সহজেই তথ্য পাওয়া যায়।

২০০৯ সালের ২৯ মার্চ জাতীয় সংসদে তথ্য অধিকার আইন পাস হয় এবং ওই বছরেরই পহেলা জুলাই থেকে তথ্য প্রার্থীর অনুরোধ আপিল ও তথ্য কমিশনে অভিযোগসহ সংশ্লিষ্ট বিষয়গুলো কার্যকর হয়। এছাড়াও আইনের লক্ষ্য পূরণের জন্য তথ্য প্রাপ্তি সংক্রান্ত বিধিমালা ২০০৯; তথ্য সংরক্ষণ ও ব্যবস্থাপনা সংক্রান্ত প্রবিধানমালা ২০১০; তথ্য প্রকাশ ও প্রচার সংক্রান্ত প্রবিধানমালা ২০১০ এবং অভিযোগ দায়ের নিষ্পত্তি সংক্রান্ত প্রবিধানমালা ২০১১ প্রণয়ন করা হয়েছে।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.