গৃহনির্মাণের ঋণ বিতরণ করেছে সংগ্রাম


স্টাফ রিপোর্টার

মুজিববর্ষ উপলক্ষ্যে গৃহায়ণ ঋণ কার্যক্রমের আওতায় গৃহনির্মাণ ঋণ বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) সংগ্রাম পাথরঘাটা শাখা কার্যালয় মিলনায়তনে গৃহনির্মাণ ঋণ বিতরণের চেক গৃহহীন পরিবারের হাতে তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বরিশাল বিভাগের স্থানীয় উন্নয়ন সংস্থা সংগ্রাম (সংগঠিত গ্রামোন্নয়ন কর্মসূচি)।

বাংলাদেশ ব্যাকের ফান্ড ম্যানেজমেন্ট ইউনিট’র অর্থায়নে ও সংগ্রাম’র বাস্তবায়নে মোট ১শ’ ৮৭ টি পরিবারকে গৃহনির্মাণ এর ঋণ বিতরণ করা হয়। এ কর্মসূচির মধ্যে আরো দুইশ’টি ঘর নির্মাণের ঋণ প্রদান করা হবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যাচাই-বাছাইয়ের মাধ্যমে নির্বাচিত পরিবারকে এ ঋণের আওতাভুক্ত করা হয়েছে। ১শ’ ৮৭ টি ঘর নির্মাণের জন্য বিভিন্ন সময় নির্ধারিত অর্থের পরিমান ছিলো- ২কোটি ৬৬লাখ ৪০ হাজার টাকা। নির্মাণাধীন প্রক্রিয়ার জন্য আরো ২শ’টি ঘর নির্মাণের জন্য বরাদ্দ হয়েছে ২কোটি ৬০লাখ টাকা।

এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বরগুনা জেলার সিনিয়র সিটিজেনরা। তারা বলেন, এতে করে সামাজিক মূল্যায়ন বৃদ্ধির পাশাপাশি সামাজিক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এই পরিবারগুলো ফিরে পেয়েছে মাথা গোঁজার ঠাঁই।

সংগ্রাম’র পরিচালক (ঋণ) মো: হুমায়ুন কবীর বলেন, বাংলাদেশ ব্যাকের ফান্ড ম্যানেজমেন্ট ইউনিট’র অর্থায়নে ও সংগ্রাম’র বাস্তবায়নে মোট ১শ’ ৮৭ টি পরিবারকে গৃহনির্মাণ এর ঋণ বিতরণ করা হয়েছে। সামনে আরো ২শ’টি পরিবারকে গৃহঋণ প্রদানের জন্য নির্বাচিত করা হবে। গৃহনির্মাণ ঋণ পাওয়া পরিবারগুলো তিন বছরে ৩৬টি কিস্তির মাধ্যমে ৫.৫ ক্রমহৃাসমান পদ্ধতিতে মোট টাকার সাথে মাত্র ১১ হাজার ২৩ টাকা অতিরিক্ত প্রদান করবেন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.