কারিগরি শিক্ষায় চার থেকে তিন বছর করার সিদ্ধান্তের প্রতিবাদে বরগুনায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

স্টাফ রিপোর্টার

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি চলতি বছরের গত ১২ আগস্ট ঢাকা পলিটেকনিক শিক্ষক সমিতির সম্মেলনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা শিক্ষা কোর্সকে ৩ বছরে রুপান্তরের মন্তব্যের প্রতিবাদে বরগুনায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করা হয়েছে।

বরগুনা কৃষি প্রযুক্তি ইনস্টিটিউট ও পাথরঘাটা চৌধূরী মাসুম কৃষি প্রযুক্তি ইনস্টিটিউটের আয়োজনে সোমবার (২৯ আগস্ট) দুপুর সাড়ে ১২ টার দিকে বরগুনা প্রেসক্লাব চত্ত্বরে ঘন্টাব্যাপী এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বরগুনা কৃষি প্রযুক্তি ইনস্টিটিউটের ৭ম সেমিষ্টারের (৪র্থ বর্ষ) শিক্ষার্থী রেজাউল করিমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, শিক্ষার্থী রাহাদুল, শাওন, হৃদয় হাসান, হাসিব, ফহিম চৌধূরী, সাইফুল ইসলাম, সাইফুল, মার্জিয়া উদ্দিন প্রাপ্তি সহ কৃষি প্রযুক্তি ইনস্টিউিট এর শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রীকে অনুরোধ করে তারা বলেন, যাতে চার বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স তিন বছর না করা হয়। এতে কারিগরি শিক্ষার উপরে বড় ধরণের ক্ষতির প্রভাব পড়বে। সেই সাথে কমতে পারে গ্রেড। তাছাড়া ডিপ্লোমাধারীদের শিক্ষার মান বাড়াতে চার নয় বরং পাঁচ বছর করা সময়ের দাবি। উন্নতশীল দেশগুলো কারিগরির দিক থেকে এগিয়ে। তারা তাদের নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে দেশ ও দেশের মানুষকে স্বাবলম্বি করে তুলতে সক্ষম হচ্ছে। তৈরি করছে নতুন নতুন সম্ভাবনাময় প্রযুক্তির উদ্ভব। যা দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জণ সহ দেশের অর্থনৈতিক দিক সচল রাখতে ও নিজের দেশকে উন্নয়নশীল দেশে রুপান্তরের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রেখে চলেছে।

তারা আরও বলেন, এ শিক্ষায় প্রয়োজন নানামুখি উন্নত প্রশিক্ষণের। অথচ যেখানে চার বছরেও সবটা জানা সম্ভব হচ্ছে না, সেখানে তিন বছর মেয়াদী ডিপ্লোমা শিক্ষা ব্যবস্থার কোন যৌক্তিক কারন হতে পারে না। তাই শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে এমন সিদ্ধান্ত বাতিলের জোড় দাবি জানান এ সমাবেশ থেকে।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.