সংগ্রাম’র উদ্যোগে বিনামূল্যে চক্ষু চিকিৎসা

স্টাফ রিপোর্টার

বরগুনা জেলার বামনা উপজেলায় বিনামূল্যে চক্ষু চিকিৎসা ও বিনামূল্যে চক্ষু অপারেশন ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ জুন) সংগ্রাম’র ব্যবস্থাপনায় ও গ্রামীণ জিসি চক্ষু হাসপাতালের পরিচালনায় সংগ্রাম ডৌয়াতলা শাখায় এ চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত হয়।

চক্ষু ক্যাম্প’র উদ্বোধনী অনুষ্ঠানে সংগ্রাম এর প্রতিষ্ঠাতা চৌধূরী মোহাম্মদ মাসুম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চক্ষু ক্যাম্পের বিশেষজ্ঞ চিকিৎসক ডাক্তার আব্দুল আলিম মিয়া।

সংগ্রাম’র প্রশিক্ষণ বিভাগের পরিচালক মাসউদ সিকদার’র সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন, চৌধুরী মাসুম কৃষি প্রযুক্তি ইনস্টিটিউট’র অধ্যক্ষ মোঃ জাকির হোসেন, গ্রামীন জিসি চক্ষু হাসপাতালের সমন্বয়কারী মোঃ সোহাগ মিয়া।

এ চক্ষু ক্যাম্প এর মাধ্যমে বামনা উপজেলার দুইশত বাহান্ন’ রোগীর চিকিৎসা প্রদান করা হয়। এসকল রোগীদের মধ্যে ৬৯ জন রোগীকে চোখের ছানি অপারেশনের জন্য নির্বাচিত করা হয়। তবে ওই দিনই ৩২ জনকে বরিশাল ছানি অপারেশনের জন্য নিয়ে যাওয়া হয়েছে। পর্যায়ক্রমে বাকি ৩৭ জন রোগীর ছানি অপারেশন করা হবে। যাতায়াত থেকে শুরু করে অপারেশনের সকল খরচ বহন করবে গ্রামীণ জিসি চক্ষু হাসপাতাল। এটি বরিশাল রূপাতলীতে অবস্থিত।

এ সম্পর্কে জানতে চাইলে সংগ্রাম ডৌয়াতলা শাখার ব্যবস্থাপক ফরিদা আক্তার জানান, ডৌয়াতলা থেকে বামনা মঠবাড়িয়া পাথরঘাটা এবং বরগুনা ৬ থেকে ৮ কিলোমিটার দূরে। তাছাড়া দুই পাশ থেকেই নদী। সে কারণে চোখের চিকিৎসা নিতে ইচ্ছে করলেই সম্ভব হয় না। তাই এই ক্যাম্প আয়োজন এর মাধ্যমে রোগীদের দোরগোড়ায় আমরা সেবা পৌঁছে দিতে পেরেছি।

তিনি আরও বলেন, এছাড়াও এই এলাকার পরিবারগুলোর মধ্যে বেশিরভাগই দরিদ্র। উপরন্তু চোখের সমস্যা যাদের হয়, তাদের মধ্যে বেশিরভাগই ষাটোর্ধ্ব ব্যক্তি। সে কারণে বিনামূল্যে এই ক্যাম্পের সেবা প্রদান করা হয়েছে।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.