“যানজটে নাজেহাল পৌরবাসি” পাথরঘাটায় সড়কজুড়ে অবৈধ যানবাহনের দাপট!


ইমরান হোসাইন

বরগুনার পাথরঘাটায় পৌর শহরসহ উপজেলার সব সড়কে বেড়েছে অবৈধ অটোরিকশা ও ইজিবাইকের দাপট। পাশাপাশি যত্রতত্র রাস্তা দখল করে মোটর সাইকেল পার্কিং করায় তীব্র যানজটে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে পৌরবাসি। এসব যানবাহনের নেই নির্ধারিত কোন স্ট্যান্ড, চালকদের নেই কোন প্রশিক্ষণ। কিন্তু, এসব নিয়ে প্রশাসন কিংবা পৌর কর্তৃপক্ষের কোন মাথা ব্যথা নেই। ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ পথচারীরা। শহরকে যানজট মুক্ত করতে দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।

 উপজেলা সদরের পৌরসভার বিভিন্ন রাস্তা ঘুরে দেখা গেছে, শহরের শেখ রাসেল স্কয়ার চত্বর, হাসপাতাল রোড, নতুন বাজার ব্রীজের উপর, কলেজ রোড, কাঁচাবাজার সহ বিভিন্ন সড়কে, শহরে চলাচল নিষিদ্ধ ইজিবাইক ও ব্যাটারি চালিত রিকশা পুরো সড়ক দখল করে নিয়েছে। দীর্ঘ দিন এসব অবৈধ যান বাহনের কারণে যানজনট হলেও পৌরসভা ও প্রশাসনের তরফ থেকে এ নিয়ে কোন পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না।
                                         
নাম প্রকাশ না করা শর্তে একাধিক ভুক্তভোগী বলেন, অবৈধ অটোরিকশা ও ইজিবাইক অপর দিকে রাস্তার উপর অবৈধ মোটর সাইকেল পার্কিং- এতে প্রতিনিয়তই ঘণ্টার পর ঘণ্টা যানজট সৃষ্টি হচ্ছে। প্রশাসন ও পৌরসভার কর্মকর্তাদের চোখের সামনে অবৈধ পার্কিং হলেও এদের বিরুদ্ধে নেই শাস্তির ব্যবস্থা। দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য পৌরবাসিসহ ভুক্তভোগীরা জোর দাবী জানিয়েছেন।

পাথরঘাটা উপজেলা বণিক সমিতির সাংগঠনিক সম্পাদক মো. শহিদুল ইসলাম বলেন, অধিকাংশ অটোচালকই অদক্ষ, অযোগ্য এবং অপরিণত বয়সের। তাদের কারণেই যানজট, এসব অটোচালকদের নেই কোন প্রশিক্ষণ ও লাইসেন্স। নিয়ম কানুন না মেনেই রাস্তায় অটোরিকশা চলাচল করায় বাড়ছে দুর্ঘটনার প্রবনতা। অন্যদিকে হকাররা শহরের শেখ রাসেল স্কায়ার চত্বরে বছরজুড়ে ভ্যানে করে ফল, সবজি, বাদাম, ফুচকাসহ নানা সামগ্রী বিক্রি করে আসছে। এতে যানজট আরোও বাড়িয়ে তুলেছে। তীব্র যানজটে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে পৌরবাসীসহ চলাচলকারী যাত্রীদের। 

 ট্রাফিক পরিদর্শক (টিআই) ইমাম হোসেন বলেছেন, মোটরযান আইন অনুযায়ী অবৈধ যান্ত্রিক যানবাহন আটক করতে পারে পুলিশ, অটোরিকশা যান্ত্রিক বাহন নয়, এগুলো ধরতে ম্যাজিস্ট্রেট লাগে। আমরা আমাদের সীমিত জনবল নিয়ে যানজট নিরসনে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি।

 এ ব্যপারে পাথরঘাটা পৌরসভার মেয়র আনোয়ার হোসেন আকন বলেন, যানজট নিরশনে ট্রাফিক পুলিশ কাজ করার কথা। এছারাও আমাদের নিজস্ব ট্রাফিক রয়েছে, তারাও নিয়োমিত কাজ করছেন। প্রশাসনের সহযোগিতায় আমরা চেষ্টা করছি যানজট মুক্ত শহর গড়তে।

 পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ বলেন, যানবাহন পার্কিং এর জন্য জায়গা দেখা হয়েছে। পার্কিং যথা স্থানে করতে পারলে যানজট কমে যাবে আশা করা যায়। ইতোমধ্যে ১৬০জন চালককে নিরাপদ সড়ক ও ট্রাফিক ব্যবস্থাপনা বিষয় প্রশিক্ষণ দেয়া হয়েছে। বি আর টিএ এদের লাইসেন্স প্রদান করবেন।
Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.