বরগুনায় শিক্ষা বাজেট নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত


স্টাফ রিপোর্টার

জাতি গঠন ও উন্নয়নের শ্রেষ্ঠ মাধ্যম হল শিক্ষা। আর এ শিক্ষা ব্যবস্থাকে গতিশীল করতে প্রয়োজন শিক্ষা খাতে সঠিক বাজেট প্রণয়ন। শিক্ষাব্যবস্থার গুণগত উৎকর্ষ নির্ভর বাজেট বরাদ্দের উপরে বরগুনায় শিক্ষা বাজেট শীর্ষক একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সংগ্রাম ও গণসাক্ষরতা অভিযান’র বাস্তবায়নে মঙ্গলবার (২০ ডিসেম্বর) বেলা ১১ টার দিকে বরগুনা পৌরসভার হল রুমে শিক্ষা বাজেট বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন, বরগুনা পৌরসভার মেয়র অ্যাড. কামরুল আহসান মহারাজ।

সংগ্রাম’র নির্বাহী পরিচালক চৌধূরী মুনীর হোসনে’র সভাপতিত্বে ও লোকবেতার স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল’র সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: মাহফুজুর রহমান, পিটিআই’র সুপারিনটেনডেন্ট অরুণ কুমার পান্ডে, সৈয়দ ফজলুল হক ডিগ্রী কলেজ’র অধ্যক্ষ ও বরগুনা কলেজ শিক্ষক সমিতি’র সভাপতি জিয়াউল করিম, পাথরঘাটা কলেজ’র অধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন, বরগুনা প্রেসক্লাব’র সভাপতি অ্যাড. সঞ্জীব কুমার দাস, বরগুনা সরকারি কলেজ’র সহযোগী অধ্যাপক মঞ্জুরুল হাসান, জেলা শিক্ষা অফিস’র বিদ্যালয় পরিদর্শক অসিত মিত্র, পৌর প্যানেল মেয়র হোসনেয়ারা চম্পা, বরগুনা মক্তিযোদ্ধা ট্রাস্টির প্রতিষ্ঠাতা সাংবাদিক চিত্তরঞ্জন শীল, প্রেসক্লাব’র সিনিয়র সহ-সভাপতি জাফর হোসেন হাওলাদার।

অনুষ্ঠানের শুরুতে শিক্ষা বাজেট বিষয়ক ধারণাপত্র পাঠ করেন, সংগ্রাম’র উপ-নির্বাহী পরিচালক চৌধূরী মোহাম্মাদ মঈন। শিক্ষা বাজেট এর উপরে একটি বিস্তর বর্ণনা তুলে ধরে উপস্থাপন করেন, সংগ্রাম’র পরিচালক (প্রশিক্ষণ) মো: মাসউদ সিকদার।

এ মতবিনিময় সভায় উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে শিক্ষা বাজেট বৃদ্ধির খাত ও শিক্ষার মানোন্নয়ন সম্পর্কে আলোচনা করেন, বরগুনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজিলাতুন নেসা, পিটিআই পরীক্ষণ বিদ্যালয়’র প্রধান শিক্ষক আয়শা সাথী, নাপিতখালী পঞ্চগ্রাম মাধ্যমিক বিদ্যালয়’র সহকারী প্রধান শিক্ষক জাকির হোসেন, সৈয়দ ফজলুল হক ডিগ্রী কলেজ’র প্রভাষক আ: হক, ব্র্যাক’র জেলা সমন্বয়কারী মারুফ পারভেজ ও ডেমা গুলিশাখালী মাধ্যমিক বিদ্যালয়’র প্রধান শিক্ষক আ: রাজ্জাক।

এ আলোচনায় উঠে আসে শিক্ষকদের বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা নিশ্চিত করা। যাতে অর্থের টানাপোড়েনে সাংসারিক পিছু টান না থাকে। শিক্ষা ও শিক্ষার্থীদের নিয়ে নতুন নতুন আবিষ্কার উঠে আসবে একজন জাতি গড়ার কারিগর শিক্ষকের সুদূর প্রসারী মনে। একই সাথে উঠে আসে কারিগরি ও আইসিটি শিক্ষা ব্যবস্থা জোড়দার করণ। শিক্ষকদের নৈতিক মূল্যবোধ বৃদ্ধির পাশাপাশি শিক্ষার্থীদের গুণগত শিক্ষা দানে সব ধরণের ব্যবস্থা নিশ্চিত করতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি উদার্ত আহ্বান জানানো হয়। যে শিক্ষা সমাজ, দেশ ও গোটা পৃথিবী পরিচালনায় মূল ভূমিকা পালন করে, সেখানে কেন এত অবহেলা থাকবে; এমন আহাজারী প্রশ্ন শিক্ষকদের মনে আর বিরাজ করবে না বলে প্রত্যাশা সকল শিক্ষকদের। নিশ্চিত হবে শিক্ষকদের কদর, নিশ্চিত হবে শিক্ষার মান। এমন প্রত্যাশায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণ।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.