বরগুনায় ছয় দফা দাবিতে ডিপ্লোমাধারী নার্সদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

স্টাফ রিপোর্টার
বরগুনা নার্সিং ইনস্টিটিউট’র সকল শিক্ষার্থীদের অংশগ্রহণে ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওইফারি কোর্সধারীদের মর্যাদা পেশেন্ট কেয়ার টেকনোলজিস্ট (পিছিটি) নার্সদের সমমান মর্যাদা বাতিল করার লক্ষ্যে দেশব্যাপী কর্মসূচি’র অংশ হিসেবে বরগুনায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।

বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্স বরগুনা জেলা শাখার আয়োজনে রোববার (২১ মে) সকাল সাড়ে দশটার দিকে বরগুনা প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বরগুনা নার্সিং ইনস্টিটিউট’র দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্স বরগুনা জেলা শাখার সভাপতি সালমান রহমান শুভ’র সভাপতিত্বে বক্তৃতা করেন- সংগঠনটির সাধারণ সম্পাদক আশিকুর রহমান আশিক, প্রথম বর্ষের শিক্ষার্থী আরিফা আক্তার মনি ।

মানববন্ধন শেষে বাংলাদেশ ডিপ্লোমা স্টুডেন্ট নার্স বরগুনা জেলা শাখার সভাপতি সালমান রহমান শুভ ও অর্থ বিষয়ক সম্পাদক আফরোজা সুলতানা ইতির স্বাক্ষরিত ছয় দফা দাবি উল্লেখপূর্বক একটি স্মারকলিপি বরগুনা জেলা প্রশাসক এর হাতে তুলে দেন বরগুনা নার্সিং ইনস্টিটিউট এর শিক্ষার্থীরা।

ছয় দফা দাবির মধ্যে রয়েছে- ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওইফারি কোর্সের সাথে পিসিটিদের সমতাকরণ বাতিল করা, ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি কোর্সকে স্নাতক ডিগ্রিতে রূপান্তর করা, গ্রাজুয়েট নার্সদের জন্য নার্সিং পেশায় স্পেশাল ক্যাডার সার্ভিস (সেবা ক্যাডার) অনতিবিলম্বে চালু করা এবং প্রথম শ্রেণীর শূন্য পদগুলোতে নিয়োগের ব্যবস্থা করা, ছেলেদের জন্য আবাসিক হোস্টেলের ব্যবস্থা করা ও সরকারি চাকরিতে কর্মরত নার্সদের মূল বেতনের ৩০% ঝুঁকি ভাতা অনতিবিলম্বে নিশ্চিত করা।

বক্তব্য রাখছেন বরগুনা নার্সিং ইনস্টিটিউট এর শিক্ষার্থী আরিফা আক্তার মনি।

মানববন্ধনে বক্তারা তাদের বক্তব্যে বলেন- ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি শিক্ষার্থীরা এইচএসসি পাশের পরে তিন বছর পড়াশোনা শেষে এক বছরের ইন্টার্নীসহ চার বছরের কোর্স সম্পন্ন করে কয়েক ধাপে পরীক্ষা দিয়ে সরকারি কিংবা বেসরকারি চাকরিতে যোগদান করতে হয়। অথচ সেখানে পেশেন্ট কেয়ার টেকনোলজিস্ট (পিছিটি) নার্সদের মাত্র ৬ মাসের কোর্স সম্পন্ন করে ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারির সমমর্যাদা দেওয়াটা কতটা যৌক্তিক এমনটা বিবেচনার্থে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কাছে জোর দাবি জানান ডিপ্লোমা নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারির শিক্ষার্থীরা।

বক্তব্য রাখছেন বরগুনা নার্সিং ইনস্টিটিউট এর শিক্ষার্থী সালমান রহমান শুভ।

উল্লেখ্য, চলতি বছরের গত ০৮ মে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জাহিদ মালেক ও একই দপ্তরের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ’র সচিব ও চেয়ারম্যান মোঃ আজিজুর রহমানের বরাবরে নার্সিং শিক্ষা শাখার স্মারক নং ৫৯.০০.০০০০.১৪৩.২৭.০২.২০১৯ (অংশ-১) ৯১, তারিখ: ০২/০৫/২০২৩ খ্রি. প্রজ্ঞাপন অনতিবিলম্বে বাতিল-পূর্বক ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি কোর্সকে স্নাতক ডিগ্রীতে রূপান্তর, নার্সিং পেশায় স্পেশাল ক্যাডার সার্ভিস (সেবা ক্যাডার), মূল বেতনের ৩০% ঝুঁকি ভাতা, ইন্টার্নশিপ ভাতা ২০ হাজার টাকায় উন্নীত করা প্রসঙ্গ নিয়ে বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন’ল সভাপতি খাঁন মোঃ গোলাম মোর্শেদ ও মহাসচিব ইসরাইল আলী স্বাক্ষরিত একটি স্মারকলিপি প্রদান করেন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.