টিআইবি’র প্যাকটা প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার

বরগুনা সচেতন নাগরিক কমিটি (সনাক)’র আয়োজনে মঙ্গলবার (৫ জুলাই) বিকাল ৪ টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭ টা পর্যন্ত পৌরসভা মিলনায়তনে  ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র ৫ বছর মেয়াদী (জানুয়ারী ২০২২-ডিসেম্বর ২০২৬) পার্টিসিপেটরি অ্যাকশন অ্যাগেইনস্ট করাপশন; টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি (প্যাকটা) প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

সনাক সভাপতি অ্যাডভোকেট মো. আনিসুর রহমান’র সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকল্প অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিএম) শুভ্রা দাস।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মেহেদী হাসান, প্রেসক্লাব সভাপতি অ্যাডভোকেট সঞ্জিব দাস।

সনাক সহ-সভাপতি মনির হোসেন কামাল এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সচেতন নাগরিক কমিটি (সনাক) সহ-সভাপতি ডেন্টিস মনিজা, প্রফেসর প্রতাপ চন্দ্র বিশ্বাস, ডা. ধীরেন্দ্রনাথ সরদার, প্রেসক্লাব সদস্য সাংবাদিক জাকির হোসেন মিরাজ, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি জাফর হাওলাদার প্রমুখ।

মাননীয় প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে বারবার তার শুন্য সহিষ্ণু অবস্থান ঘোষনা করেছেন। প্যাকটা প্রকল্পটি বাংলাদেশ সরকারের বাংলাদেশের প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ২০২১-২০২৫ এবং টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)’র সাথে সংগতিপূর্ন। 

শিক্ষা, স্বাস্থ্য, ভূমি, পরিবেশ এবং নির্মাণ খাতসমূহ এ প্রকল্প কাজের আওতাভুক্ত হবে।

টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের খুলনা ক্লাস্টারের কোঅর্ডিনেটর মো: ফিরোজ উদ্দিন তার উপস্থাপনায় প্যাকটা প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রম, আওতাভুক্ত খাতসমূহ, প্রকল্পের অংশীজন, বাজেট ও বাস্তবায়ন পদ্ধতি সর্ম্পকে বিস্তারিত আলোচনায় এমন তথ্য উঠে আসে।

বিশেষ অতিথির বক্তব্যে বরগুনা প্রেসক্লাব সভাপতি এডভোকেট সঞ্জীব দাস বলেন, আজ শিক্ষক কেন লাঞ্ছিত হচ্ছে, এটা কি কেবল শিক্ষার্থী দায়ী? এর সাথে অবশ্যই রাজনৈতিক পরিধি, অভিভাবক ও শিক্ষকদের দায়সারা শিক্ষাকে দোষারোপ করেন তিনি। 

তিনি আরো বলেন, সেই সাথে শিক্ষার্থীদের সঠিক শিক্ষা গ্রহণের তৎপরতা বাড়াতে হবে। তবে সেক্ষেত্রে পারিবারিক মূল্যবোধটা থাকা অতি জরুরী বলে তার বক্তব্যতে উল্লেখ করেন। 

বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মেহেদী হাসান বলেন- টিআইবির কর্মপরিধীতে পুলিশ থাকলে ভালো হতো। টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখার মহোদয় তথা টিআইবি যেদিন আর কোন দুর্নীতি খুঁজে পাবেনা, সেদিনের অপেক্ষায় আছি। টিআইবি’র রিপোর্ট সমাজ তথা একটি দেশ পরিবর্তনে বিশেষ ভূমিকা রাখে বলেও তিনি মন্তব্য করেন।

অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে শুভ্রা দাস বলেন- দুর্নীতি সমাজের সকল স্তরকে ক্ষতিগ্রস্ত করে, তাই সকলে মিলেই এটিকে প্রতিহত করতে হবে। আমাদের স্ব-স্ব ধর্মীয় অনুশাসন মেনে পরিবার থেকেই দুর্নীতিবিরোধী চর্চা চালিয়ে যেতে হবে এবং সকলকে দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ হতে হবে। শিক্ষার্থীদেরকে ভাল মানুষ হওয়ার প্রতিযোগিতায় অংশ নিতে হবে। স্বাগত জানাই টিআইবি’র প্যাকটা প্রকল্পকে।

সভাপতির সমাপনী বক্তব্যে অ্যাডভোকেট মো. আনিসুর রহমান বলেন- সকল স্তরে স্বচ্ছ, কার্যকর ও দায়বদ্ধ প্রতিষ্ঠানের বিকাশ, ন্যায়বিচার ও গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠার মাধ্যমে স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে।

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঘোষিত “কাউকে ছাড় দেওয়া হবে না” এই অঙ্গীকার আমাদেরকেই বাস্তবায়ন করতে হবে। সনাক-টিআইবি’র প্যাকটা প্রকল্পের কাজ সফলভাবে এগিয়ে নিতে সকলের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

প্রকল্প অবহিতকরণ সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সদস্যবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধি, প্রান্তিক ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর প্রতিনিধি, সনাক এর ইয়েস সদস্যবৃন্দ, টিআইবি’র প্রতিনিধিবৃন্দ ও বিভিন্ন সুধীজন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.