স্কুল শিক্ষকের বিরুদ্ধে সনাতন ধর্মীয় সম্প্রদায়ের কটুক্তির অভিযোগ


ইমরান হোসাইন
বরগুনার পাথরঘাটায় এক স্কুল শিক্ষকের বিরুদ্ধে সনাতন ধর্মীয় সম্প্রদায়ের কটুক্তির অভিযোগ পাওয়া গেছে। অভিযুক্ত ওই শিক্ষকের নাম হুমায়ুন কবির। তিনি পাথরঘাটা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক।

এ ঘটনায় গত ৫ এপ্রিল পাথরঘাটা উপজেলা শিক্ষা কর্মকর্তার বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের পাথরঘাটার সাধারণ সম্পাদক বাসুদেব চন্দ্র শীল। লিখিত অভিযোগে বলা হয় গত ৪ এপ্রিল পাথরঘাটা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হুমায়ুন কবির শ্রেণিকক্ষে অবস্থান করে বলেন সনাতন ধর্মীয় সকল ছাত্র-ছাত্রী দুষ্ট ও দূরন্ত প্রকৃতির। তাদের লেখা পড়া করানো কষ্টসাধ্য ব্যপার। অভিযোগে ঘটনায় দুঃখ প্রকাশ করে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়।

নাম প্রকাশ না করা শর্তে ওই স্কুলের একাধিক শিক্ষক ও শিক্ষার্থী বলেন, শিক্ষক হুমায়ুন কবির তিনি স্কুলে বসে সনাতন ধর্মীয়দের নিয়ে প্রায়ই সাম্প্রদায়িক কথা বলেন। এ বিষয় অভিযুক্ত শিক্ষকের বক্তব্য নিতে তার সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের পাথরঘাটা উপজেলার সভাপতি সুভাষ চন্দ্র রায় বলেন, পাথরঘাটা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় উপজেলার সবচেয়ে স্বনামধন্য একটি স্কুল। ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক হুমায়ুন কবির সনাতন ধর্মীয় সম্প্রদায়ের কটুক্তি করে মন্তব্য করেছেন। এমন মন্তব্যে তিনি যথেষ্ট নিম্ন রুচির ব্যক্তিত্বের পরিচয় দিয়েছেন। আমরা শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি বিরূপ মনোভাব প্রকাশ করছি। মানুষ গড়ার কারিগরের এরকম অভদ্র ব্যবহার কোনোভাবেই কাম্য নয়। ঘটনায় আমরা শিক্ষা কর্মকর্তার বরাবর একটি লিখিত অভিযোগ করেছি।

পাথরঘাটা উপজেলা শিক্ষা কর্মকর্তা টি.এম. শাহ্ আলম বলেন, একজন সহকারী শিক্ষকের বিরুদ্ধে সনাতন ধর্মীয় সম্প্রদায়ের কটুক্তিকরণের বিষয় একটি লিখিত অভিযোগ করেছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের পাথরঘাটার সাধারণ সম্পাদক বাসুদেব চন্দ্র শীল নামে এক ব্যক্তি। অভিযোগ পাওয়ার পরে বিষয়টি জেলা শিক্ষা কর্মকর্তা মহোদয়কে মৌখিক ভাবে অবগত করা হয়েছে। তিনি গুরুত্ব দিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। ঘটনাটি গুরুত¦ দিয়ে তদন্ত করা হচ্ছে। তদন্তে প্রমানিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উদ্ধর্তন কর্তৃপক্ষকে সুপারিশ করা হবে। 

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন আল-মুজাহিদ বলেন, অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.