আড়ত গুড়িয়ে দেয়ায় মাছ সংরক্ষন বন্ধ, ব্যবসায়ীদের মানবেতর জীবনযাপন

সিনিয়র রিপোর্টার :

বরগুনা পৌর মাছ বাজারে জেলা প্রশাসক কতৃক মৎস ব্যবসা প্রতিষ্ঠান গুড়িয়ে দেয়ার প্রতিবাদ ও বিধি মোতাবেক ব্যবসায়ীদের জায়গা বরাদ্দের দাবীতে
মানববন্ধন করেছে মৎস ব্যবসায়ীরা।

বুধবার (১০ মে) দুপুরে বরগুনা পৌর সুপার মার্কেটের সামনে সদর রোডে আড়তদার সমিতির আয়োজনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন বক্তব্য রাখেন বরগুনা আড়তদার সমিতির সভাপতি জহিরুল হক পনু, ক্ষুদ্র মৎস ব্যবসায়ী সমিতির সভাপতি রফিকুল ইসলাম, সম্পাদক হুমায়ূন কবির লিটন, সিদ্দিকুর রহমান, আব্দুস সালাম, মো. কবির, জাহাঙ্গীর হাওলাদার প্রমুখ।

মানবন্ধনে বরগুনা মৎস ব্যবসায়ী সমিতির নেতারা অভিযোগ করেন, তারা বহু বছর ধরে বরগুনা পৌর মাছ বাজারে শান্তিপূর্ণ ভাবে মৎস ব্যবসা করছেন। কিন্তু জেলা প্রশাসক কতৃক তাদের কিছু আড়তদার ও ব্যবসায়ীদের একশনা বন্দোবস্তো দেয়া হলেও অজ্ঞাত কারতে তার নবায়ন বন্ধ করে দেয়া হয়। ২১ এপ্রিল হঠাৎ উচ্ছেদ অভিযানের নামে বরগুনা শহরের চাহিদা পূরণ করা একমাত্র বরফকলসহ সকল অড়তদার ব্যবসায়ীদের ঘর ভেঙ্গে ফেলা হয়।

বরগুনা আড়তদার সমিতির সভাপতি জহিরুল হক পনু বলেন, দুটি বরফকলসহ মৎস আড়তগুলো গুড়িয়ে দেওয়ার ফলে এখন বরফ সংকটে মাছ সংরক্ষন বন্ধ রয়েছে। অড়তগুলো তাদের স্বাভাবিক কাজ পরিচালনা করতে পারছে না। প্রতিদিন লোকসান গুনতে হচ্ছে মৎস ব্যবসায়ীদের।

ক্ষুদ্র মৎস ব্যবসায়ী সমিতির সভাপতি রফিকুল ইসলাম বলেন, একদিকে প্রতিদিন মাছ নষ্ট হচ্ছে। অপরদিকে ক্ষুদ্র ব্যবসায়ী যাদের ধার, দেনা, ব্যাংক, এনজিও থেকে লোন আনা রয়েছে তারা মানবেতর জীবন যাপন করছেন।

আন্দোলনকারীরা বিধি মোতাবেক মাছ বাজারের প্রকৃত ব্যবসায়ীদের জায়গা বরাদ্দের দাবী জানিয়েছেন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.