বরগুনায় সংগ্রাম’র আয়োজনে রিমালে ক্ষতিগ্রস্থদের সহায়তা প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

মো: সানাউল্লাহ্ রিয়াদ

ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্থদের মধ্যে সাগরঘেঁষা বরগুনা জেলাধীণ সদর উপজেলার ৩নং ফুলঝুড়ি ইউনিয়নে ক্ষতিগ্রস্তদের সহায়তা করবে Network for Empowered Aid Response NEAR Change Fund এর সহযোগিতায় বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর সহায়তা কার্যক্রম নামে প্রকল্পের অধীনে বাস্তবায়নকারী সংস্থা সংগ্রাম এ সহায়তা প্রদান করা হবে। National Alliance for Humanitarian Actors in Bangladesh NAHAB এর কারিগরি সহায়তায় কসসোর্টয়াম প্রকল্পের লীড এনজিও দ্বীপ উন্নয়ন সংস্থা ।

এ উপলক্ষে মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ১২ টার দিকে বরগুনা সদর উপজেলা পরিষদ মিলনায়তনে প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

NAHAB এর উপদেষ্টা ও সংগ্রাম’র প্রতিষ্ঠাতা আলহাজ্ব চৌধূরী মোহাম্মদ মাসুম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ শামীম মিঞা। এতে স্বাগত বক্তব্য রাখেন- সংগ্রাম’র নির্বাহী পরিচালক চৌধূরী মুনীর হোসেন।

সংগ্রাম’র পরিচালক (প্রশিক্ষণ) মো. মাসউদ সিকদার’র সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপজেলা মাজসেবা অফিসার মো: হেমায়েত উদ্দিন, ৩নং ফুলঝুড়ি ইউপি চেয়ারম্যান মো. গোলাম সরোয়ার, সিপিডিপি’র নির্বাহী পরিচালক সাংবাদিক জাকির হোসেন মিরাজ, কমিউনিটি রেডিও লোকবেতার’র পরিচালক মনির হোসেন কামাল, প্রেস ক্লাবের সাবেক সভাপতি হাছানুর রহমান ঝন্টু, প্রেসক্লাব’র সাধারণ সম্পাদক জাফর হোসেন হাওলাদার।

পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে প্রকল্প সম্পর্কে ধারণা প্রদান করেন- সংগ্রাম’র সহকারী পরিচালক ও প্রকল্প ফোকাল পার্সন এ এন এম আশরাফ উদ্দিন। এ সময় উপজেলা শিক্ষা অফিসার, উপ-সহকারি কৃষি কর্মকর্তা, জনস্বাস্থ্য, মৎস্য ও প্রাণিসম্পদ দপ্তরের প্রতিনিধি ও . ব্র্যাক এর জেলা প্রতিনিধি সহ সাংবাদিক, বেসরকারি সংস্থার প্রধানগণ ও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

রিমালে সম্পূর্ণ ও আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে; এমন বসতবাড়ি, টিউবওয়েল, টয়লেট, পুকুর, মৎস্য সম্পদ, গবাদি পশুর খামার, হাঁস-মুরগির খামারী জনগোষ্ঠীকে এ প্রকল্পের আওতাভুক্ত করা হবে।

এ প্রকল্পের মাধ্যমে একটি পুকুর খনন ও পানি বিশুদ্ধ করন ৩০টি গভীর নলকুপ মেরামত. ৪০টি পরিবারকে টয়লেট নির্মাণ ও পুনঃনির্মান, ৫০টি পরিবারকে গৃহ মেরামত, ক্ষতিগ্রস্ত পরিবারকে বাড়ির আঙিনায় সবজি চাষ ২৫টি পরিবারকে নগদ সহায়তাসহ অনুদান প্রদান করার কার্যক্রম গ্রহন করা হয়েছে। এতে মোট ২৯ লাখ ০৫ হাজার টাকার সহায়তা প্রদান করা হবে।

প্রকল্পটি ১ জুলাই ২০২৪ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত ৩নং ফুলঝুড়ি ইউনিয়নে কাজ করবে। একই সাথে কোবো টুলবক্স সফট্ওয়্যার এর মাধ্যমে সরেজমিনে ক্ষতিগ্রস্তদের ডাটা বেইস তৈরি করে স্থানীয় প্রশাসন কর্তৃক এনড্রোস (অনুমোদন) করা হবে। ডাটা বেইস থেকে সর্বাধিক ক্ষতিগ্রস্তদের মধ্য থেকে প্রকল্পের নিয়ম অনুযায়ী চুড়ান্ত প্রকল্প বাস্তবায়ন সাইট ও উপকারভোগী নির্বাচন করে তাদের মাঝে এ সহায়তা প্রদান করা হবে।

এসময় সংগ্রাম’র নির্বাহী পরিচালক উপজেলা নির্বাহী অফিসারকে ফুলেল শুভেচ্ছা জানান। একই সাথে সংগ্রাম’র প্রকাশিত বাৎসরিক রিপোর্ট ও বিভিন্ন প্রকাশনা তুলে দেন প্রধান অতিথির হাতে।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.