১৩ বছরে বরগুনার প্রথম কমিউনিটি রেডিও লোকবেতার এফএম ৯৯.২

মোঃ সানাউল্লাহ রিয়াদ

‘মোগো রেডিও মোগো কতা কয়’ এই স্লোগানকে ধারণ করে সর্ব দক্ষিণে অবস্থিত বরগুনা জেলায় বরিশালের আঞ্চলিক ভাষায় এ অঞ্চলের খবর পাঠে মাতিয়ে রাখা দেশের প্রথম কমিউনিটি রেডিও লোকবেতার এফএম ৯৯.২ এর একযুগ পার হয়ে ১৩ বছরে পা রেখেছে।

আঞ্চলিক ভাষায় খবর পাঠ, পুঁথি পাঠ, আবৃত্তি আর নানা ধরণের গানের আড্ডায় মাতিয়ে রেখে দীর্ঘ ১২টি বছর তরুণ থেকে বৃদ্ধ মানুষের মন জয় করে ১৩ বছরে এই রেডিওটি।

লোকবেতার এফ এম ৯৯.২ রেডিও এর ১২ বছর অতিক্রম করে ১৩ বছরে পদার্পণ উপলক্ষ্যে শনিবার (২৭মে) সকাল ১০ টার দিকে পশ্চিম বরগুনায় লোকবেতার এফ এম ৯৯.২ এর কার্যালয়’র হল রুমে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে কেক কেটে দিনটি উদযাপন করা হয়।

প্রধান অতিথি হিসেবে কেক কেটে লোকবেতার এফএম ৯৯.২ এর ১৩ বছরের পদযাত্রাকে স্বাগত জানান- বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান।

লোকবেতার এফএম ৯৯.২ এর পরিচালক সাংবাদিক মনির হোসেন কামাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির আলোচনায় অংশ নেন- জেলা প্রশাসক কার্যালয়’র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন চাকমা, বরগুনা প্রেসক্লাব’র সাধারণ সম্পাদক জাফর হোসেন হাওলাদার, হাসানুর রহমান ঝন্টু, জাকির হোসেন মিরাজ, হিমাদ্রি শেখার দেবনাথ কেশব, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক জয়দেব রায়, শাহ্ আলী, মালেক মিঠু প্রমুখ।

এ সময় লোকবেতার এর আঞ্চলিক সংবাদ পাঠক কাজী সেলিনা হোসেন, অনুষ্ঠান প্রযোজক মো. সালমান,
সবুজ মিয়া, ফাতিমা কাজল, জহিরুল ইসলাম সহ লোকবেতার এর স্বেচ্ছাসেবকগন উপস্থিত ছিলেন।

১২ বছরকে বিদায় জানিয়ে ১৩ বছরে পদার্পণকৃত লোকবেতার এফএম ৯৯.২ থেকে নির্ধারিত সময়ে যে অনুষ্ঠান সম্প্রচার করা হবে- দক্ষিণা হাওয়া ৪:৫০- ৫:৩০, রশালো আড্ডা ৫:৫০-৬:৩০, হ্যালো বরগুনা ৬:৫০-৭:৩০, রাতের আড্ডা ৭:৪৫-৯:০০ পর্যন্ত।

একই সাথে অনুষ্ঠান সম্প্রচার’র সময় বৃদ্ধি করেছে লোকবেতার কর্তৃপক্ষ। পূর্বের সময় বিকাল ৪টা থেকে রাত ৮ টার পরিবর্তে আজ থেকে বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

লোকবেতার’র পরিচালক মনির হোসেন কামাল বলেন, ২০১১ সালের ২৭ মে লোকবেতার’র সম্প্রচার শুরু করে এখন প্রিয় গণমাধ্যম হিসেবে পরিচিতি লাভ করেছে। সম্প্রচার’র সুন্দর ধারাগুলো বজায় রাখার চেষ্টা করে যাচ্ছি। ভবিষ্যতেও এমন ধারা অবশ্যই অব্যাহত থাকবে।

জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, বরগুনার লোকবেতার’র মাধ্যমে বিভিন্ন ধরনের সচেতনতামূলক বার্তা ও অনুষ্ঠান প্রচারিত হয়। সামাজিক সমস্যা প্রতিরোধেও লোকবেতার প্রশংসনীয় ভূমিকা পালন করছে। জেলা প্রশাসন সবসময় লোকবেতার’র সাথে আছে, ভবিষ্যতেও থাকবে।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.