শিক্ষা বিষয়ক গ্লোবাল একশন সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
“ন্যায্যতাভিত্তিক বিনিয়োগ: শিক্ষায় অর্থায়নে ঔপনিবেশিকতার অবসান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বরগুনায় শিক্ষা বিষয়ক গ্লোবাল অ্যাকশন সপ্তাহ ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

সংগ্রাম ও গণস্বাক্ষরতা অভিযানের বাস্তবায়নে বৃহস্পতিবার (০১ জুন) সকাল সাড়ে দশটার দিকে বরগুনা প্রেসক্লাব মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

২৯ মে থেকে ০২ জুন শিক্ষা বিষয়ক গ্লোবাল অ্যাকশন সপ্তাহ উপলক্ষে আয়োজিত আলোচনা সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা জেলা প্রশাসক কার্যালয়’র অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি) ফয়সাল আহমেদ।

সংগ্রাম’র প্রতিষ্ঠাতা চৌধূরী মোঃ মাসুম’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা এনজিও ডেভেলপমেন্ট ফোরাম’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব মৃধা, পাথরঘাটা ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ জাহাঙ্গীর হোসেন, বরগুনা জিলা স্কুল’র প্রধান শিক্ষক মোঃ শাহাদৎ হোসেন, প্রেসক্লাব সভাপতি অ্যাডভোকেট সঞ্জীব দাস।

সাংবাদিক মনির হোসেন কামালের সঞ্চালনায় উন্মুক্ত আলোচনায় কথা বলেন সাংবাদিক জাকির হোসেন মিরাজ, বরগুনা জেলা প্রিন্ট মিডিয়া সাংবাদিক ফোরাম এর সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম টিটু মোল্লা, অন্বেষার নির্বাহী পরিচালক শামস উদ্দিন খান, পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইদ্রিসুল আলমসহ আগত শিক্ষক ও শিক্ষিকাগণ তাদের শিক্ষা বিষয়ক নানা ধরনের মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন- সংগ্রাম’র পরিচালক (প্রশিক্ষণ) মাসউদ শিকদার।

এ সময় আয়োজিত বিষয়ের উপরে ধারণাপত্র পাঠ করেন সংগ্রাম’র সহকারী পরিচালক (প্রোগ্রাম) এ এন এম আশরাফ উদ্দিন।

আলোচনা সভায় ভিন্নধর্মী বক্তব্য তুলে ধরেন বরগুনা প্রেসক্লাব’র সভাপতি অ্যাডভোকেট সঞ্জীব দাস।

তিনি বলেন- উন্নত দেশে যেভাবে শিক্ষা প্রদান করা হয়, এ দেশেও শিক্ষার কারিকুলাম পরিবর্তন করে পদ্ধতিগত উপায়ে শিক্ষার ব্যবস্থা করা প্রয়োজন। ছোটবেলায় যে শিশুটি যে বিষয়ে মেধাকে ত্বরান্বিত করবে; ঠিক ওই বিষয়ের উপরেই তাকে পড়াশোনা করানো উচিত। কৃষি বিষয়ের উপরে পড়াশোনা করে কিংবা প্রাণী সম্পদ চিকিৎসার উপরে পড়াশোনা করে যদি ক্রীড়া কর্মকর্তা হন কিংবা ম্যাজিস্ট্রেট হন তাহলে এটি হ য ব র ল শিক্ষা ছাড়া আর কিছুই নয়। বাংলাদেশের শিক্ষার মান উন্নয়ন করলেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ভবিষ্যৎ প্রজন্ম সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে বিশ্বাস করি

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.