বরগুনায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে রেলি ও আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার

বরগুনায় অনারম্বর পরিবেশে পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২৩।

‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয়, দুর্যোগ প্রস্তুতি সবসময়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসনের আয়োজনে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় জেলা প্রশাসক কার্যালয়ের সুবর্ণ জয়ন্তী সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- স্থানীয় সরকারের উপ পরিচালক জালাল উদ্দিন।

তিনি বলেন, চিন্তা ও আত্মকেন্দ্রিক সীমাবদ্ধতায় বেশিরভাগ দুর্যোগ টেনে আনি নিজেরাই। প্রকৃতিকে নষ্ট করে ঘরবাড়ি তৈরি করা বিপর্য়ের একটা কারন। উপকূলীয় অঞ্চলে দুর্যোগ বিশেষজ্ঞ দ্বারা সেমিনার করলে উপকূলবাসীর দুর্যোগ বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

বরগুনা কালেক্টরেট স্কুল এন্ড কলেজের শিক্ষক তারিক বিন আনসারী সুমন এর সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ফারহানা ইয়াসমিন, সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. সুব্রত ভৌমিক, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর বরগুনা উপ সহকারী পরিচালক জাহাঙ্গীর আহমেদ, জাগো নারী’র প্রধান নির্বাহী হোসনেয়ারা হাসি, সিপিপি’র বুড়িরচর ইউনিয়নের ১নং ওয়ার্ডের টিম লিডার আলতাফ হোসেন মৃধা, জেলা যুব রেড ক্রিসেন্ট সোসাইটি বরগুনা ইউনিট এর জনসংযোগ ও পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান সজীব হোসেন।

এসময় দুর্যোগ সম্পর্কে আলোচনা করেন- শিক্ষার্থী আমিরুল ইসলাম, হাবিবা জাহান, জান্নাতুল ফেরদৌসী।

দুর্যোগ প্রস্তুতি দিবসের আলোচনা সভায় ফায়ার সার্ভিস, সংগ্রাম, জাগোনারী, আরডিএফ, ব্র্যাক, সুশিলন, রোভার স্কাউট সহ বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি, প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখতে বেসরকারি সংস্থা, সুশীল সমাজসহ সর্বস্তরের জনগণকে সচেতন করাই দিবসটি পালনের লক্ষ্য।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.