প্লাস্টিক সচেতনতায় ভারতের মহারাষ্ট্রের রোহান আগারওয়াল পায়ে হেঁটে বরগুনায়

আহসান নোমান

রোহান আগারওয়াল, মহারাষ্ট্রের নাগপুর নিবাসী ২১ বছর বয়সী একজন ছাত্র। প্লাস্টিক এর বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা দেওয়ার উদ্দেশ্যে প্রায় ১৬০০ কি:মি: হেঁটে মাত্র ৯০ দিনে ভারতের ২৭ টি রাজ্য এবং বাংলাদেশের এখন পর্যন্ত ৫২ টি জেলা ভ্রমণ করে রোহান বরগুনায় পৌঁছায় সোমবার (২০ মার্চ)। এসময় বরগুনা সাইক্লিং কমিউনিটির সদস্যরা তাঁকে অভ্যর্থনা জানায়।

এরপর বিভিন্ন এলাকা ঘুরে দেখে কথা বলেন বরগুনার জেলা প্রশাসক, রাজনীতিবিদ, কবি, সাহিত্যিক, সাংবাদিক, জনপ্রতিনিধি এবং স্থানীয় সেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন মহলের সাথে।

বরগুনা পৌর মেয়র অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ এর সাথে আগারওয়াল।

রোহান আগারওয়াল বলেন, আমার এ যাত্রা শুরু করার মূল উদ্দেশ্য প্লাস্টিকের বিপজ্জনক প্রভাব সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা তৈরি করা এবং বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা দেওয়া। যাতে করে পরবর্তী প্রজন্মের জন্য দূষণমুক্ত একটি পৃথিবী, বিশুদ্ধ পরিবেশ উপহার দেওয়া সম্ভব হয়। এপর্যন্ত পরিবেশ সম্পর্কে আমার বার্তা দেওয়ার জন্য আমি অনেক মাদরাসা, স্কুল, কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করেছি। আমার লক্ষ্য সাইবেরিয়ার অয়মিয়াকন পর্যন্ত হেঁটে (তাপমাত্রা মাইনাস ৭২ ডিগ্রি) এশিয়ার ২০টি দেশ অতিক্রম করে স্থলপথে ভারত পৌঁছানো।

সুরঞ্জনা ইকো পার্কের উপদেষ্টা সাংবাদিক অ্যাড. সোহেল হাফিজ এর সাথে আগারওয়াল।

বরগুনা জেলা পর্যটন উদ্যোক্তা উন্নয়ন কমিটির সভাপতি অ্যাড. সোহেল হাফিজ বলেন, রোহান আগারওয়াল পরিবেশ বিষয়ে মানুষকে সচেতন করতে কাজ করে যাচ্ছেন। তার সুন্দর মহৎ উদ্দেশ্যকে আমি এবং আমার বরগুনাবাসীর পক্ষ থেকে সাধুবাদ ও শুভেচ্ছা জানাই।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.