প্রসবপরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার

‘ছেলে হোক, মেয়ে হোক, দু’টি সন্তানই যথেষ্ট’ এই স্লোগানে প্রসবপরবর্তী পরিবার পরিকল্পনা (পিপিএফপি) পদ্ধতি বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন সার্ভিসেস ডেলিভারী প্রোগ্রাম’ আয়োজনে বরগুনা সদর উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের বাস্তবায়নে শনিবার (১৮ মার্চ) সকাল ৯ টার দিকে বরগুনা আর.ডি.এফ টাওয়ার মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রসবপরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ক অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বরগুনা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক মোঃ মাহমুদুল হক আজাদ।

এ সময় ডাক্তার বিজলী বালা মিত্র এর সভাপতিত্বে ও আয়লা পতাকাটা ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ সাইফুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরগুনা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ নকিবুল হাসান, সহকারি পরিচালক (সিসি) ডাক্তার আফরোজা বেগম, ঢাকা প্রিপার পরিকল্পনা অধিদপ্তরের প্রশাসনিক কর্মকর্তা (প্রশাসন ইউনিট) মোঃ নূর হোসাইন, ঢাকা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অর্থ কর্মকর্তা (সিসিএসডিপি) মোঃ নুর নবী, বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট সঞ্জীব দাস।

পরিবার পরিকল্পনার নানা বিষয় নিয়ে একটি তথ্যচিত্র উপস্থাপন করেন, ঢাকা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (সিসিএসডিপি) রফিকুল ইসলাম তালুকদার। এ সময় ভার্চুয়ালি যুক্ত হয়ে কথা বলেন ঢাকা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (লাইন ডিরেক্টর) ডা. নুরুন্নাহার বেগম।

এ কর্মশালায় প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা, অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ ও অপূরণীয় চাহিদা সম্পর্কে করণীয়, গর্ভবতী হওয়ার সঠিক সময় ও বিরতি, মা ও শিশুস্বাস্থ্যের উন্নয়নে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমানোর ক্ষেত্রে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবার গুরুত্ব, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি সমূহ, জরুরী গর্ভনিরোধক, গর্ভপাত পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা কার্যক্রমের সমস্যা ও সমাধানের উপায় নির্ধারণ করা ও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি বৃদ্ধির কর্মপরিকল্পনা প্রণয়ন নিয়ে আলোচনা করা হয়।

এছাড়াও কর্মশালায় জরুরি গর্ভনিরোধক এর প্রকারভেদ, ব্যবহার ও কার্যকারিতা, জরুরি গর্ভনিরোধ পরামর্শদান, জরুরি গর্ভনিরোধক এর কার্যকারিতা, জরুরী গর্ভনিরোধক কখন বা কাদের প্রয়োজন হয়, জরুরী গর্ভনিরোধক কিভাবে কাজ করে, গর্ভপাত পরবর্তী পরিবার পরিকল্পনা কাউন্সেলিং, গর্ভপাত পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা, গর্ভপাত পরবর্তী গর্ভনিরোধক ও গর্ভপাত পরবর্তী সেবার উপাদান সমূহ আলোচনা করা হয়।

একদিন ব্যাপী প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি বিষয়ক অবহিতকরণ কর্মশালায় বরগুনা সদর উপজেলার পরিবার পরিকল্পনা বিভাগ ও বেসরকারি সংস্থার ৮০জন মাঠ কর্মী অংশগ্রহণ করেন।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.