নিরাপদ শুঁটকি ন্যায্যমুল্যে বাজারজাতকরণের দাবি উদ্যোক্তাদের


পাথরঘাটা প্রতিনিধি :

দেশের দক্ষিণাঞ্চল তথা মৎস্য ভান্ডারখ্যাত উপকূলীয় উপজেলা পাথরঘাটায় নিরাপদ শুঁটকি ন্যায্যমুল্যসহ বাজারজাতকরণের দাবি জানিয়েছেন শুঁটকি উদ্যোক্তারা। বুধবার (১৫ মার্চ) বেলা ১১ টার দিকে পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদের হল রুমে ‘ক্ষুদ্র উদ্যোক্তাদের নিরাপদ শুঁটকি বাজারজাতকরণে ব্যবসায়িক সনদপ্রাপ্তি বিষয়ক’ কর্মশালায় এ দাবি জানান তারা।

বিশ্ব ব্যাংকের আর্থিক সহযোগিতায় ও পিকেএসএফ’র কারিগরি সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা সংগ্রাম’র বাস্তবায়নে ‘দক্ষিণাঞ্চলে পরিবেশবান্ধব উপায়ে নিরাপদ শুঁটকি উৎপাদনকারী উদ্যোক্তা তৈরি ও প্রসারের ব্যবস্থা গ্রহণ উপ-প্রকল্প’র আওতায় ক্ষুদ্র উদ্যোক্তাদের নিরাপদ শুঁটকি বাজারজাতকরণে ব্যবসায়িক সনদপ্রাপ্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন, পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন।

এসময় সংগ্রাম’র প্রকল্প পরিচালক মো. ইউসুফ’র সভাপতিত্বে ও কারিগরি কর্মকর্তা রাজিব সরকারের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, পাথরঘাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমিন সোহেল, ইউপি সদস্য সগির আলম, সিসিডিবির উপজেলা ব্যবস্থাপক সুব্রত কুমার মিস্ত্রী, ডরপ’র উপজেলা ব্যবস্থাপক মো. হুমায়ুন কবীর, সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকনসহ শুঁটকি উদ্যোক্তা ও ব্যবসায়ীগণ।

শুঁটকি উদ্যোক্তা আলম ঘরামী, আসলাম মিয়া ও মাহবুব বলেন, আমরা শুঁটকি তৈরি করছি, কিন্তু বাজার না পাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছি। দিনরাত পরিশ্রম করে শুঁটকি তৈরি করে বাজারতো পাচ্ছিনা, পাশাপাশি ন্যায্য মূল্যও পাচ্ছি না। কর্মশালার মাধ্যমে উপযুক্ত ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের দাবিও জানান তারা।

সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, পাথরঘাটা পর্যটনের পাশাপাশি শুঁটকি সম্ভাবনাময় জায়গা। শুঁটকি উদ্যোক্তাদের যথাযথ প্রশিক্ষণ দিয়ে এ পণ্যগুলো বাজারজাত করলে উদ্যোক্তারা যেমন ন্যায্যমুল্য পাবে, তেমনি নতুন নতুন উদ্যোক্তা তৈরি সহ বৈদেশিক মুদ্রা অর্জন হবে।

প্রকল্প পরিচালক মো. ইউসুফ বলেন, বিষমুক্ত এবং নিরাপদ শুঁটকি তৈরির ক্ষেত্রে উদ্যোক্তাদের আমরা প্রশিক্ষণ দিচ্ছি। পাশাপাশি বাজারজাতকরণেও আমরা সার্বিক সহযোগিতা করে আসছি।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.