জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আজ ‘সবুজ মানব প্রাচীর’ গড়েছে গ্লোবাল ল’ থিংকার্স

স্টাফ রির্পোর্টার
গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটি’র আয়োজনে ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় ‘সবুজ মানব প্রাচীর’ করে বিশ্ব রেকর্ড গড়ার লক্ষ্যে আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের দিন বরগুনা সদর উপজেলার উরবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে সকাল সাড়ে ১০ টার দিকে ২৬ মিনিটের জন্য “সবুজ মানব প্রাচীর” করা হবে এবং জলবায়ু পরিবর্তন জনিত দাবি বিশ্বের সামনে তুলে ধরা হয়েছে। See

সেই সাথে বরগুনায় জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি নিয়ে বরগুনা জেলা প্রশাসক এর কাছে একটি স্মারকলিপি প্রদান করেছে গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটি’র সদস্যরা।

মানব জাতীয় পতাকা

তারা সেকালের সেই প্রাকৃতিক রুপ ফিরিয়ে সবুজের সমারোহে ভরে দিতে চায় এই সবুজ বাংলার বুক। দীর্ঘ শ্বসে নয়, বরং প্রতিটি নিশ্বসে থাকবে সবুজের ঘ্রাণ। যে ঘ্রাণ হৃদয়কে সতেজতা দিবে অমলিন। দলান-কোঠার ভীড় ভেদ করে গড়ে উঠবে মাথা উঁচু করে সবুজ আর সুবজ। আকাশে উড়বে মুক্ত মনে পাখিরা। তাল গাছে বাবুইরা বাঁধবে বাসা। এমন সব প্রত্যাশা এই সংগঠনটির।

মহান স্বাধীনতা দিবসের প্রতিকী ‘২৬’

প্লাস্টিক বর্জনসহ সব ধরনের প্রাকৃতিক ক্ষতি সাধন হয়, এমন জিনিসকে বর্জন করার পাশাপাশি বেশি বেশি গাছ রোপনের মাধ্যমে সবুজের এ বাংলাদেশকে আরো সবুজময় করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করা এই সংগঠনটি সবুজ মানব প্রাচীর গড়ার পাশাপাশি তৈরি করবে মানব পতাকা ও মহান স্বাধীনতাকে শ্রদ্ধা জ্ঞাপনে ‘২৬’ গড়ে তোলা হবে। যে পতাকাটি বহন করবে সবুজময় বাংলাদেশকে।

কর্মসূচি শেষে শিক্ষক, শিক্ষার্থী এবং জিএলটিএস এর সদস্য বৃন্দের গ্রুপ ফটো।

জিএলটিএস এর চিফ অপারেটিং অফিসার মাহিন মেহরাব অনিক বলেন, মহান স্বাধীনতা দিবসে ‘সবুজ যুদ্ধ, সবুজে মুক্তি’ প্রতিপাদ্যকে ধারণ করে গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটি বিশ্ব রেকর্ড গড়তে “সবুজ মানব প্রাচীর” তৈরি করার উদ্যোগ গ্রহন করে। যা আজ বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি আরও বলেন, পরিবেশ সংরক্ষণে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারা দেশব্যাপী ‘সবুজ মানব প্রাচীর’ করে ১ মিলিয়ন গাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে।

পরিবেশ দূষিত হয়, এমন কোন কিছু ব্যবহার থেকে বিরত থাকতে, পরিবেশের ভারসাম্য রক্ষা করে, সেই বন্ধুকে পরিচিত করতে প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিশুদের সামনে আলোচনা করেন, জিএলটিএস এর চিফ অপারেটিং অফিসার মাহিন মেহরাব অনিক, মেন্টর জান্নাতুল ফেরদৌস ইমন।

এসময় উরবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আঃ রাজ্জাক, সহকারী শিক্ষক মোঃ মোশাররফ হোসেন, মিজানুর রহমান, নুসরাত জাহান কনা, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলাম, সাংবাদিক শাহ্ আলী, দৈনিক স্বাধীন বাণী পত্রিকার বার্তা সম্পাদক মোঃ সানাউল্লাহ রিয়াদ, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, জিএলটিএস এর সদস্য বৃন্দ, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

চারাগাছ রোপণ করছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আঃ রাজ্জাক, সাংবাদিক শাহ্ আলী সহ শিক্ষক ও জিএলটিএস এর সদস্য।

বিদ্যালয় প্রাঙ্গণে দুটি ফুল গাছ রোপণের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সূচনা করা হয়।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.