কৈশোরদের উজ্জ্বল ভবিষ্যত গঠনে সাতজন ব্যক্তিকে সম্মাননা ও অতিদরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করেছে সংগ্রাম

মোঃ সানাউল্লাহ্ রিয়াদ :

কৈশোরকালীন মেধা বিকাশ, মূল্যবোধ ও নৈতিকতা বিনির্মাণে অবদানের স্বীকৃতি হিসেবে বরগুনার ৭ গুণি ব্যক্তিকে সম্মাননা প্রদান করেছে বরগুনার এনজিও সংগ্রাম। একই সাথে অতিদরিদ্র মেধাবী ২৫ শিক্ষার্থীর হাতে চেক প্রদান করেছে সংস্থাটি।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এর আর্থিক সহযোগিতায় ও সংগ্রাম বাস্তবায়িত কৈশোর কর্মসূচির আওতায় গত শনিবার (১৩ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে বরগুনার শহীদ স্মৃতি সড়কে সংগ্রাম প্রধান কার্যালয়ের হল রুমে এ সম্মাননা তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সহকারী কমিশনার ও নির্বাহী ম্যজিস্ট্রেট মোঃ নাঈম-উল ইসলাম চৌধুরী।

সংগ্রাম’র প্রতিষ্ঠাতা চৌধূরী মোমোহাম্মদ মাসুম’র সভাপতিত্বে ও পরিচালক (প্রশিক্ষণ) মোঃ মাসউদ সিকদার’র সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- বরগুনা এনজিও ডেভেলপমেন্ট ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব মৃধা, সংগ্রাম কার্যনির্বাহী পরিষদ’র সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) এর সভাপতি অধ্যক্ষ মোঃ জিয়াউল করিম।

অনুষ্ঠানের প্রারম্ভে স্বাগত বক্তব্য রাখেন- সংগ্রাম’র নির্বাহী পরিচালক চৌধূরী মুনীর হোসেন। এসময় অন্যান্যের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-কবি ইদ্রিস আলী খান, সাংবাদিক জাহাঙ্গীর কবীর মৃধা, সংগ্রাম’র কার্যনির্বাহী পরিষদ’র সাধারণ সম্পাদক মোঃ আমিনুর রহমান, সংগ্রাম’র পরিচালক (ঋণ) মোঃ হুমায়ুন কবীর, কৈশোর কর্মসূচির মেন্টর, অভিভাবক ও শিক্ষার্থী।

এসময় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন- “সংগ্রাম’র এ মহতী উদ্যোগ একটি প্রশংসনীয় উদ্যোগ। সম্মাননা প্রদানের ক্ষেত্রে সিলেকশন প্রসেসটা যথার্থ হয়েছে। বিভিন্ন পরিসর থেকে একজন করে মোট ৭ জনকে এ সম্মাননা দেয়া হয়েছে। যেকোন সীকৃতি দায়িত্ববোধ বাড়িয়ে দেয়। বরগুনার যারা কৃতি সন্তান রয়েছে, তাঁরা ভবিষ্যতে বরগুনা জেলার জন্য আরও দায়িত্ব পালন করবেন। বরগুনা জেলার উন্নয়নে আরও কাজ করবেন। অন্যদিকে মেধাবী শিক্ষার্থীদের যেভাবে সহযোগিতা করছে সংগ্রাম; এটা অন্য এনজিওদের জন্য অনুকরণীয় হতে পারে। অর্থের অভাবে আশঙ্কাগ্রস্থ শিক্ষার্থীদের জীবনের স্বপ্ন বাস্তবায়নে যেভাবে সংগ্রাম সহযোগিতা করছে তা এই মেধাবীদের জীবনের লক্ষ্যে পৌঁছুতে সহায়ক ভূমিকা পালন করবে অবশ্যই।”

সম্মাননা প্রাপ্ত ব্যক্তিরা হলেন- কিশোর-কিশোরীদের উন্নয়ন ভাবনা, নৈতিক মূল্যবোধ ও সামাজিক কাজে অবদান রাখায় বিশিষ্ট সমাজসেবক মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবদুল মোতালেব মৃধা, কিশোর-কিশোরীদের মানোন্নয়ন ও ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদান রাখায় বিশিষ্ট ক্রীড়াবিদ মীর বজলুর রহমান, কিশোর-কিশোরীদের মেধা বিকাশ ও গণমাধ্যমে প্রচারে অবদান রাখায় বিশিষ্ট সাংবাদিক জাকির হোসেন মিরাজ, কিশোর-কিশোরীদের সৃজনশীলকরণ ও সাংস্কৃতিক বিকাশে অবদান রাখায় বিশিষ্ট গীতিকার, সুরকার ও শিল্পী বাবুল কৃষ্ণ সাহা।

এছাড়াও সংগ্রাম এর পক্ষ থেকে বরগুনার পাথরঘাটা উপজেলার চৌধূরী মাসুম টিবিএম কলেজ বরিশাল বিভাগের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (কারিগরি) নির্বাচিত হওয়ায় এর অধ্যক্ষ মোঃ ফারুক হোসেন, বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার শ্রেষ্ঠ কলেজ হিসেবে সৈয়দ ফজলুল হক কলেজ এবং শ্রেষ্ঠ অধ্যক্ষ মোঃ জিয়াউল করিম এবং প্রান্তের মানুষেল জীবন থেকে নেয়া হৃদয়ের কথা বলা ছন্দের কবি ও গীতিকার কবি ইদ্রিস আলী খানকে সম্মাননা প্রদান করা হয়। একই সাথে কৈশোর ক্লাব এর ১০ মেন্টর (উপদেষ্টা) কে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

এ অনুষ্ঠানের মাধ্যমে পিকেএসএফ এর সহযোগিতায় ও সংগ্রাম’র বাস্তবায়নে অতিদরিদ্র মেধাবী এইচএসসি দ্বিতীয় বর্ষের ২০ শিক্ষার্থীকে ১২ হাজার টাকা করে ও সংগ্রাম’র নিজস্ব তহবিল থেকে ৫ জনকে ৫ হাজার টাকা করে মোট ২ লাখ ৬৫ হাজার টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

Spread the love
       
 
 
    

Leave a Reply

Your email address will not be published.